• বন্যা পরিস্থিতির মধ্যে মর্মান্তিক দুর্ঘটনা, তড়িদাহত হয়ে মৃত্যু নৌকার কিশোর মাঝির
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, মানিকচক: ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্যেই শোকের ছায়া দক্ষিণ চণ্ডীপুরে। নৌকা চালানোর জন্য ব্যবহৃত বাঁশের দাঁড়ের সঙ্গে বিদ্যুতের তারের সংস্পর্শ হলে তড়িদাহত হয়ে মৃত্যু হয় নৌকার কিশোর মাঝি ছোটু চৌধুরীর (১৭)। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে জলমগ্ন শঙ্করটোলায়। রবিবার সকালে তল্লাশি চালিয়ে দেহ উদ্ধার করে এনডিআরএফের দল। কিশোরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন সেচ প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। জলমগ্ন ভূতনিতে এখনও পর্যন্ত দুটি মৃত্যুর ঘটনা ঘটে গেল। রাজ্য সরকার দুই পরিবারের পাশে রয়েছে বলে মন্ত্রী আশ্বাস দিয়েছেন।

    দক্ষিণ চণ্ডীপুরের সনাতনটোলার বাসিন্দা পেশায় মত্স্যজীবী অজিত চৌধুরীর বড়ছেলে ছোটু চৌধুরী। ভূতনির চণ্ডীপুর হাইস্কুলের একাদশ শ্রেণিতে পড়ে। বন্যা পরিস্থিতিতে ভূতনির তিনটি গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। সেখানে নৌকাই এখন যাতায়াতের একমাত্র মাধ্যম। জলমগ্ন ভূতনিতে বাড়তি আয়ের আশায় বাবার সঙ্গে নৌকা চালাত ছোটু। গত কুড়ি দিন ধরে নৌকা চালিয়ে যাত্রীদের পরিষেবা দিচ্ছিল সে। শনিবার সন্ধ্যায় উত্তর চণ্ডীপুরের খোসবরটোলায় যাত্রী নিয়ে যায় ছোটু। সেখান থেকে ছয়জনকে নিয়ে মথুরাপুর ফিরছিল। সেই নৌকায় তার বাবাও ছিলেন। অন্ধকার ও প্রবল বৃষ্টির মধ্যে নৌকা যাত্রা শুরু হয়। শঙ্করটোলা গ্রামে একটি বিদ্যুতের খুঁটিতে ধাক্কা মারে নৌকাটি। ছোটুর হাতে থাকা ভেজা বাঁশের দাঁড় বিদ্যুতের তারে ঠেকে গেলে তড়িদাহত হয়ে জলে পড়ে যায় ছোটু। তলিয়ে গেলে বাবা উদ্ধারের চেষ্টা করলেও খোঁজ মেলেনি। খবর দেওয়া হয় পুলিসে। পুলিসের উপস্থিতিতে রাতেই তল্লাশি শুরু করেন অন্য মাঝিরা।

    কিন্তু রাত হয়ে যাওয়ায় ছোটুর খোঁজ পাওয়া যায়নি। রবিবার সকালে ফের তল্লাশি শুরু করে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ঘণ্টাখানেক তল্লাশির পর জাঁক দেওয়া পাটের ভিতর থেকে দেহ উদ্ধার হয়। পুলিস ময়নাতদন্তের জন্য দেহ মালদহ মেডিক্যালে পাঠায়।

    মৃতের কাকা ক্ষিতীশ চৌধুরীর দাবি, নৌকা থেকে বিদ্যুতের তার ফুট ছয়েক উঁচুতে ছিল। ছোটুর হাতে থাকা দাঁড় কোনওভাবে বিদ্যুতের তারে ঠেকে গেলে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে সে জলে পড়ে যায়। বিদ্যুৎ দপ্তরের জেলা আধিকারিক সৌমেন দাস জানান, ভূতনির উত্তর চণ্ডীপুরে দুটি জায়গা থেকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। পুলিনটোলায় বিদ্যুৎ বন্ধ থাকলেও আলাদিয়ায় পরিষেবা স্বাভাবিক রয়েছে। সেখানেই এই ঘটনা ঘটেছে। তবে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে কি না সন্দেহ রয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। 

    (কিশোরের দেহ উদ্ধার করছে বিপর্যয় মোকাবিলা দল। - নিজস্ব চিত্র।)
  • Link to this news (বর্তমান)