• স্কুল ছাত্রীদের নিয়ে আত্মরক্ষার প্রশিক্ষণ শিবির শিলিগুড়িতে
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: যৌন নির্যাতন। প্রতিদিনই কোথাও না কোথাও নির্যাতনের শিকার হচ্ছে মেয়েরা। তাই রবিবার শিলিগুড়িতে স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে শুরু হল সেলফ ডিফেন্স বা আত্মরক্ষার প্রশিক্ষণ। শহরের ১৭ নম্বর ওয়ার্ড কমিটির উদ্যোগে এই শিবির করা হচ্ছে। পর্যায়ক্রমে শহরের বিভিন্ন ওয়ার্ডে ও গ্রামীণ এলাকায় ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছেন উদ্যোক্তারা। আর জি কর কাণ্ডের পর ওয়ার্ড কমিটির এই উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 

    শহরের অভিজাত এলাকাগুলির মধ্যে ১৭ নম্বর ওয়ার্ড একটি। এই ওয়ার্ডেই মেয়র গৌতম দেবের বাড়ি। এলাকার ছাত্রীদের নিয়ে স্থানীয় শিশু উদ্যানে এদিন আত্মরক্ষার শিবিরের সূচনা করে ওয়ার্ড কমিটি। অনুষ্ঠানে মেয়র ছাড়াও স্থানীয় কাউন্সিলার তথা ৩ নম্বর বরোর চেয়ারম্যান মিলি সিনহা, দার্জিলিং জেলা তৃণমূলের মুখপাত্র (সমতল) বেদব্রত দত্ত প্রমুখ উপস্থিত ছিলেন। শিবিরের সূচনা করার পর মেয়র বলেন, ওয়ার্ড কমিটির এই উদ্যোগ যথেষ্ট প্রশংসনীয়। এ ব্যাপারে ওয়ার্ড কমিটির পাশে রয়েছি। 

    ওয়ার্ড কমিটি সূত্রে জানা গিয়েছে, প্রথমদিন শিবিরে ২৫ জন ছাত্রী ছিল। তারা অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়া। প্রতি রবিবার সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত শিবিরটি হবে। দৌড়, যোগাসন করানো হবে। আত্মরক্ষার ৪৫ থেকে ৫০টি কৌশল শেখানা হবে। প্রশিক্ষক হিসেবে রয়েছেন মনোহর ফিলবি ছেত্রী। তিনি ক্যারাটাতে ব্ল্যাকবেল্ট। ওয়ার্ড কমিটির পক্ষে বেদব্রত বলেন, ছাত্রীদের বিনাখরচে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষকও পারিশ্রমিক নিচ্ছেন না। 

    শুধু ১৭ নম্বর ওয়ার্ড নয়, এই শিবির শহর ও গ্রামের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে উদ্যোক্তারা। ইতিমধ্যেই তাঁদের সঙ্গে প্রধাননগর, চম্পাসারি এলাকার কিছু লোকের কথা হয়েছে বলে খবর। তৃণমূলের দার্জিলিং জেলার মুখপাত্র (সমতল) বলেন, আমরা শহর ও গ্রামের কিছু এলাকায় এ ধরনের শিবির করার পরিকল্পনা নিয়েছি। 

    আর জি কর কাণ্ড নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। এমন প্রেক্ষাপটে এই শিবির নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। তৃণমূলের দার্জিলিং জেলার মুখপাত্র (সমতল) অবশ্য বলেন, দেশের প্রতিটি রাজ্যেই প্রতিদিন নির্যাতিত হচ্ছেন মহিলরা। এটা একটা সামাজিক ব্যাধি। বিভিন্ন পরিস্থিতিতে মহিলারা নির্যাতনের শিকার হচ্ছেন। কাজেই আর জি কর কাণ্ডের জেরে এমন শিবির, তা ভাবলে চলবে না। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)