• বেহাল রাস্তা, কর্মীর অভাবে সমস্যা বিভিন্ন পঞ্চায়েতে, চোপড়ায় কঠিন বর্জ্য প্রকল্প থমকে তিন মাস 
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, চোপড়া: সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের ইউনিট উদ্বোধন করা হলেও রাস্তার সমস্যা, কর্মীর অভাবে কাজ শুরু হয়নি চোপড়ার বিভিন্ন এলাকায়। তিন মাস চোপড়া ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে ইউনিট বন্ধ থাকায় ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের। লক্ষ লক্ষ টাকা সরকারি অর্থ খরচ করে গড়ে তোলা ইউনিট দ্রুত চালু করার দাবি তুলেছেন তাঁরা।

    দাসপাড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান জিল্লুর রহমান বলেন, কর্মীর অভাবে কাজ চালু করা যাচ্ছে না। শুরু হলে দাসপাড়া বাজারে আবর্জনার সমস্যা মিটে যাবে। এদিকে, বিভিন্ন হাটবাজারে আবর্জনা সংক্রান্ত সমস্যা বেড়েই চলেছে। গ্রাম পঞ্চায়েত ভিত্তিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতিটি পঞ্চায়েতে ইউনিটের কাজের দায়িত্ব দেওয়া হয়েছে মহিলাদের।

    এই প্রকল্পে প্রতিটি বাড়িতে দুটি আলাদা পাত্রে পচনশীল এবং অপচনশীল বর্জ্য রাখা হবে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা বাড়ি বাড়ি গিয়ে সেগুলি সংগ্রহ করে নির্দিষ্ট হাবে জমা করবেন। সেখান থেকে সার তৈরি করে বিভিন্ন কাজে লাগানো হবে। একটি ইউনিটে প্রায় ২৮ লক্ষ টাকা খরচ করে পরিকাঠামো গড়া হলেও কাজের কাজ কিছুই হয়নি বলে দাবি বাসিন্দাদের।

    চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান জিয়ারুল রহমানের দাবি, স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা কাজ শুরু করেছেন। যদিও চোপড়া স্বনির্ভর গোষ্ঠীর সম্পাদক রেবতী হালদার বলেন, টোটোতে আবর্জনা সংগ্রহ করা হচ্ছে। তবে ইউনিটের সামনে রাস্তার সমস্যার জন্য কাজে ব্যাঘাত ঘটছে।

    বেহাল রাস্তার কারণে প্রকল্প থমকে হাপতিয়াগছ গ্রাম পঞ্চায়েতেও । স্থানীয় পঞ্চায়েত প্রধান আবিনা টুডু জানিয়েছেন, প্রকল্পের ঘর হলেও সামনের রাস্তাটি কাঁচা। টোটো নিয়ে যাতায়াতে অসুবিধা হয় বলে কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। সোনাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান রুবি খাতুনের বক্তব্য, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ছয় মাস আর্থিক সহায়তা দেবে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। তবে এখনও পুরোপুরি কাজ শুরু হয়নি। (দাসপাড়া সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প।-নিজস্ব চিত্র)
  • Link to this news (বর্তমান)