• আন্দোলন প্রত্যাহার তৃণমূল শিক্ষাবন্ধু সমিতির, কাল স্নাতকের ফলপ্রকাশ
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: সমালোচনার মুখে পড়ে আন্দোলন থেকে পিছু হটল সারা বাংলা তৃণমূল শিক্ষবন্ধু সমিতি। তাদের আন্দোলনের জেরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ৪৯টি কলেজের ফলপ্রকাশ শনিবার স্থগিত হয়েছিল। নানা মহলের চাপে পড়ে সমিতি আন্দোলন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে পুরোদমে কাজ হবে। কাল, মঙ্গলবার স্নাতকের চূড়ান্ত ফলপ্রকাশ করবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৪৯টি কলেজের প্রায় ৩০ হাজার ছাত্রছাত্রীর স্নাতকের ফল একসঙ্গে প্রকাশ করা হবে। মঙ্গলবার বেলা ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ফল দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। ফলাফল জানা যাবে nbu.exam.net এবং nbu.ac.in এই দু’টি ওয়েবসাইটে। 

    সারা বাংলা তৃণমূল শিক্ষাবন্ধু সমিতি শুক্রবার আচমকাই প্রশাসনিক ভবন বন্ধ করে দেয়। অস্থায়ী কর্মীদের আন্দোলনের ফলে স্নাতক স্তরের চূড়ান্ত ফলপ্রকাশের যাবতীয় কাজকর্ম শিকেয় ওঠে। বাইরের কলেজ থেকে আসা মুখ্য পরীক্ষকরা বিশ্ববিদ্যালয়ে এলেও ফিরে যান। স্বাভাবিকভাবেই পূর্বনির্ধারিত দিন শনিবার ফলপ্রকাশ করতে পারেনি কর্তৃপক্ষ। চূড়ান্ত ফলপ্রকাশ না হওয়াতে উত্তরবঙ্গের বিভিন্ন কলেজে ক্ষোভ ছড়িয়ে পড়ে।  হতাশ হয়ে পড়েন ছাত্রছাত্রীরা। তাঁদের উত্কণ্ঠা বেড়ে যায়। 

    গত ফেব্রুয়ারি মাসেও অস্থায়ী কর্মীদের আন্দোলনে প্রশাসনিক ভবনের কাজকর্ম বন্ধ হয়ে পড়েছিল। সেইসময় গোটা বিশ্ববিদ্যালয়য়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল। ফলে ফলপ্রকাশের আগের দিন আচমকাই প্রশাসনিক ভবন অচল হয়ে যাওয়ায় সমস্যায় পড়ে কর্তৃপক্ষ। আন্দোলনকারীরা কবে প্রশাসনিক ভবন সচল করবেন সেই নিয়েই নানা মহলে প্রশ্ন ওঠে। শনিবার ফলপ্রকাশ না হওয়ায় বিভিন্ন মহলের সমালোচনার মুখে পড়তে হয় আন্দোলনকারীদের। তার জেরেই এই সিদ্ধান্ত বদল! 

    এই ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সারা বংলা তৃণমূল শিক্ষাবন্ধু সমিতির মুখপাত্র তন্ময় বাগচি বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছিলাম। রেজিস্ট্রার আমাদের সংগঠনের পতাকার আবমাননা করেছেন। তিনি সংগঠনের পতাকা ফেলে দেওয়াতে এই পরিস্থি঩তি হয়। আমারা পুরনো দাবিতে অনড়। আন্দোলন চলবে। আপাতত আন্দোলন প্রত্যাহার করেছি। 

    এদিকে, রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের গাইড লাইন মোতাবেক শনিবারই রাজ্যের অন্য বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির অনলাইন পোর্টাল চালু হয়ে গিয়েছে। তবে  শনিবার ৪৯টি কলেজের ফলপ্রকাশ না হওয়ায় স্নাতকোত্তর স্তরে ভর্তির আবেদন করতে পারেননি ছাত্রছাত্রীরা। মঙ্গলবার সেই ফল হাতে পাওয়ার পর তাঁরা ভর্তির আবেদন করতে পারবেন। 

    অল বেঙ্গল প্রিন্সিপাল কাউন্সিলের সহ সম্পাদক অমিতাভ রায় বলেন, দু’দিন দেরিতে ফলপ্রকাশ হচ্ছে। আশা করছি, উচ্চশিক্ষায় ভর্তির ক্ষেত্রে খুব একটা অসুবিধা হবে না। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত বলেন, মঙ্গলবার ফল প্রকাশ হবে। সবাই নিজেদের দাবিতে আন্দোলন করতেই পারেন। আন্দোলন গণতান্ত্রিক অধিকার। কিন্তু ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ প্রশ্নের মধ্যে ফেলে আন্দোলন উচিত নয়। - ফাইল চিত্র।
  • Link to this news (বর্তমান)