• ১০ বছর কেটে গেলেও জেলা গ্রন্থাগার পেল না আলিপুরদুয়ার
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্যজুড়ে পালন হলেও আলিপুরদুয়ারে হলই না সাধারণ গ্রন্থাগার দিবস। শনিবারের বদলে সোমবার জেলা গ্রন্থাগার দিবস পালনের সিন্ধান্ত হয়েছে। যা নয়া বিতর্ক তৈরি করেছে। এদিকে, ২০১৪ সালে আলিপুরদুয়ার পৃথক জেলা হয়েছে। অথচ ১০ বছরে জেলা গ্রন্থাগার তৈরি হয়নি। জেলা গ্রন্থাগারের জন্য একবছর আগে গ্রন্থাগার দপ্তরের স্পেশাল সেক্রেটারি দেবযানী ভট্টাচার্য আলিপুরদুয়ারে জমি পরিদর্শন করে গিয়েছেন। কিন্তু পরিদর্শনই সার, কাজের কাজ কিছুই হয়নি। যা নিয়ে শহরের বাসিন্দারাই প্রশ্ন তুলছেন ১০ বছরে হল না, আর কবে! 

    আলিপুরদুয়ার জেলা গ্রন্থাগারিকের পদটি শূন্য। কোচবিহার জেলা গ্রন্থাগারিক শিবনাথ দে অতিরিক্ত দায়িত্ব হিসাবে আলিপুরদুয়ার জেলা গ্রন্থাগারিকের দায়িত্বভার সামলাচ্ছেন। সারা রাজ্যের মতো নির্দিষ্ট দিনে কোচবিহারে গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। অথচ বঞ্চিত আলিপুরদুয়ার। জেলা শহরের বাসিন্দা তথা শিক্ষক রাতুল বিশ্বাস বলেন, জেলায় নির্দিষ্ট দিনে গ্রন্থাগার দিবস পালন করা গেল না। এটা যেমন দুর্ভাগ্যের, তেমনই চরম লজ্জারও বটে।

    এর জবাবে শিবনাথবাবু বলেন, একজন মানুষের পক্ষে একদিনে দু’টি জেলার গ্রন্থাগার দিবস অনুষ্ঠানে থাকা সম্ভব নয়। তাই আলিপুরদুয়ারে সোমবার গ্রন্থাগার দিবস পালিত হবে। ডুয়ার্সকন্যায় অনুষ্ঠান হবে।

    জেলা গ্রন্থাগার না থাকলেও আলিপুরদুয়ারে অতিরিক্ত এডওয়ার্ড মেমোরিয়াল গ্রন্থাগার রয়েছে। সেই ভবনের পাশেই জেলা গ্রন্থাগারের ভবন তৈরির চিন্তাভাবনা করে রাজ্য সরকার। কিন্তু জমি পরিদর্শন ছাড়া আর কাজ না এগনোয়ে পাঠকমহল ক্ষিপ্ত ও হতাশ। পৃথক জেলা হওয়ার ১০ বছর পরও কেন জেলা গ্রন্থাগার তৈরি হল না, কেন স্থায়ী জেলা গ্রন্থাগারিক পদে কাউকে নিয়োগ করা হয়নি, তা নিয়ে স্বাভাবিকভাবেই চর্চা শুরু হয়ে গিয়েছে। 

    আলিপুরদুয়ারের প্রবীণ নাগরিক জ্যোতির্ময় রায় বলেন, ১০ বছর হয়েছে পৃথক জেলা হল। কিন্তু একটা জেলা গ্রন্থাগার তৈরি হল না। দপ্তরকে সেটার কৈফিয়ত দেওয়া উচিত। 

    এই ব্যাপারে আলিপুরদুয়ারের অতিরিক্ত দায়িত্বে থাকা কোচবিহার জেলা গ্রন্থাগারিক শিবনাথবাবুর দাবি, এই প্রশ্ন অমূলক। আলিপুরদুয়ার জেলা গ্রন্থাগার ভবন নির্মাণের জন্য জমি দেখা, কাগজপত্র তৈরি, জমির  মাপজোখ থেকে অন্য সমস্ত কাজ সম্পূর্ণ হয়েছে। আর্থিক বরাদ্দ মঞ্জুর হলেই কাজ শুরু হবে।

    প্রস্তাবিত জেলা গ্রন্থাগার ভবনের সঙ্গে অতিরিক্ত এডওয়ার্ড মেমোরিয়াল জেলা গ্রন্থাগারের ভবনকে জুড়ে দেওয়ার পরিকল্পনা হয়েছে। প্রস্তাবিত জেলা গ্রন্থাগার ভবনটি হবে চার তলার। জেলা গ্রন্থাগার ভবন তৈরির জন্য পুরনো আমলের অতিরিক্ত এডওয়ার্ড মেমোরিয়াল গ্রন্থাগারের ভবনটি ভেঙে ফেলা হবে না বলে কর্তৃপক্ষ জানিয়েছে। 
  • Link to this news (বর্তমান)