• রাজার মতো পথ চলে উইলিস, প্রশাসনের চোখের মণি ৬২ বছরের জিপ
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ঝাঁ চকচকে তো একেবারে নয়। অন্যান্য পাঁচটা দামি গাড়ির থেকেও আলাদা। চাকচিক্য নেই কিন্তু ঐতিহ্য চুঁইয়ে পড়ছে শরীর থেকে। ভিন্টেজ তকমাও ইতিমধ্যে মিলেছে। সবমিলিয়ে ‘উইলিস জিপ’ বেশ খাতিরযত্ন পায়। ৬২ বছরের এই প্রবীণ গাড়িটি দক্ষিণ ২৪ পরগনা প্রশাসনের গর্ব। জেলার সিভিল ডিফেন্স বিভাগে ঝড়-জলে যে কোনও আপদে-বিপদে টানা দৌড়েছে সে। জানা গেল, সে দৌড় থামছে না। রোজকার কাজেকর্মে বিরতি দিলেও অবসর নিচ্ছে না উইলিস জিপ। 

    কয়েক বছর আগে কয়েক লক্ষ টাকা খরচ করে গাড়িটির আপাদমস্তক মেরামত করা হয়েছিল। তারপর যাতে অকেজো না হয়ে যায় তার জন্য প্রতি সপ্তাহে অন্তত দু’দিন কলকাতার রাজপথে চালানো হয় উইলিসকে। গাড়িটি তৈরি হয়েছিল ব্রিটেনে। ১৯৬২ সালে বিলেত থেকে কিনে আনা হয়। সেই সময় এই জিপের ভারি কদর। আর পাঁচটা গাড়ির মতো সহজলভ্য ছিল না। রাস্তাঘাটে কচিৎ দেখা যেত উইলিসকে। জিপটির দিকে তাকিয়ে থাকত শহর। সময়ের সঙ্গে গাড়িটির বয়স বাড়ল। পুরনো হল। বয়সের ভারে খারাপ হতে শুরু করল অঙ্গপ্রত্যঙ্গ। কিন্তু বহু ঝড়ঝাপটা সামলানো গাড়িটির সম্মানে সেটির অযত্ন হয়নি কোনওদিন। অবহেলায় ফেলে রেখে দেওয়া হয়নি। নিয়ম করে শুশ্রূষা হয়েছে। যন্ত্রাংশ বদল করা হয়েছে। বর্তমানে সে একেবারে টিপটপ। আলিপুরে প্রশাসনিক অফিসে উইলিস যখন দাঁড়িয়ে থাকে বহু মানুষ এসে দেখে যান। 

    উইলিস এখন এক লিটার পেট্রলে চার থেকে পাঁচ কিলোমিটার পথ চলে। এর যন্ত্রাংশ সহজে মেলে না। খারাপ হলে বহু কাঠখড় পুড়িয়ে অন্য জায়গা থেকে আনাতে হয়। কলকাতার কয়েকটি গ্যারাজে এই মেরামতের পরিকাঠামো এখনও রয়েছে। দক্ষিণ ২৪ পরগনা প্রশাসনের আধিকারিকদের বক্তব্য, রক্ষণাবেক্ষণের খরচ অনেক বেড়ে গিয়েছে। গাড়িটি ঐতিহ্যবাহী। সেটিকে সচল রাখার চেষ্টা চলে অবিরত। 

    কয়েকজন জানালেন, একবার একটি পেট্রল পাম্পে তেল ভরার সময় এক ব্যবসায়ী উইলিসকে দেখে কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন। দিতে চেয়েছিলেন মোটা টাকা। কিন্তু জেলা প্রশাসন রাজি হয়নি। আজকাল এই মডেল আর কোথাও দেখা যায় না। এই গাড়ি রাজ্যের গর্ব। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)