• অভয়ার নামে ক্যাম্প, চলছে ডাক্তারদের কর্মবিরতির দেদার প্রচার
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসকদের টানা কর্মবিরতির জেরে চলছে লাগাতার দুর্ভোগ। চিকিৎসা না পেয়ে ফিরে যেতে হচ্ছে মুমূর্ষু রোগীকেও। তারপরও কর্মবিরতির সিদ্ধান্তে অনড় তাঁরা। তবে কাজে ফেরার জন্য বিভিন্ন মহল থেকে তাঁদের উপর চাপ ক্রমশ বাড়ছে। এই আবহে রবিবার ‘অভয়া ক্লিনিক’ নাম দিয়ে একাধিক হেলথ ক্যাম্প আয়োজন করেন কলকাতার বিভিন্ন মেডিক্যাল কলেজের আন্দোলনরত ডাক্তাররা। সেসব শিবিরে গিয়ে দেখা গেল, রোগী দেখা চলছে ঠিকই। তার ফাঁকে চলছে ডাক্তারদের কর্মবিরতির সপক্ষে জনমত তৈরির জন্য দেদার প্রচার! এসএসকেএমের চিকিৎসক পড়ুয়াদের শিবিরে রীতিমতো ‘হুইস্পার ক্যাম্পেনিং’ চলছিল কর্মবিরতির সমর্থনে। শুধু তাই নয়, আন্দোলনের পরবর্তী পর্যায় সফল করার জন্য রোগী ও তাঁদের পরিজনদের সরাসরি আহ্বান জানাচ্ছেন তাঁরা। অস্থায়ী স্বাস্থ্য শিবির থেকে উঠছে মুহুর্মুহু স্লোগান—‘পুলিস কমিশনারের পদত্যাগ চাই’, ‘সন্দীপ ঘোষকে সাসপেন্ড করতে হবে’।  

    রবিবার ধর্মতলার অভয়া ক্লিনিকে গিয়ে দেখা গেল, সামনে রোগী দেখা চলছে। পিছনে চলছে আন্দোলনকারী ডাক্তারবাবুদের স্লোগান। অ্যাকাডেমির সামনে এসএসকেএমের চিকিৎসক-পড়ুয়াদের হেলথ ক্যাম্পে রোগী দেখার পর ডাক্তারবাবুরা বলে দিচ্ছেন, ‘৪ তারিখ ঘরের আলো বন্ধ করে মোমবাতি নিয়ে বাইরে দাঁড়াবেন। আমাদের আন্দোলনের পাশে থাকবেন।’ হাতে ধরিয়ে দিলেন দাবিদাওয়া সংবলিত হ্যান্ডবিল। লাইনে না দাঁড়িয়েও বিনামূল্যে ওষুধ পেয়ে অবশ্য মানুষ খুশি। আন্দোলনকারীরা জানিয়েছেন, এদিন তাঁদের সাতটি শিবিরে আড়াই থেকে তিন হাজার মানুষ চিকিৎসা পেয়েছেন। কিন্তু এরকম শিবির কি ওপিডির বিকল্প হতে পারে? ঘুরেফিরে উঠেছে সেই প্রশ্নও। 

    ধর্মতলার ক্যাম্পে এদিন ডাক্তার দেখিয়েছেন স্থানীয় ব্যবসায়ী কার্তিকচন্দ্র হাজরা। তিনি বললেন, ‘জ্বর আসছে। সারা শরীরে ব্যথা। তাই একবার দেখিয়ে নিলাম।’ আক্রার সন্তোষপুরের বাসিন্দা মহম্মদ ইমরানের কথায়, ‘আমার পিজিতে যাওয়ার কথা ছিল। এখানেই দেখিয়ে নিলাম। ওষুধও পেয়ে গেলাম।’ কিন্তু যাঁরা দূরদূরান্ত থেকে এসে হাসপাতালের ওপিডিতে দেখানোর জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকেন, তাঁদের কী হবে? মেডিক্যাল কলেজের পিজিটি অর্পণ সাহা বলেন, ‘এখানে সমস্ত বিভাগের ডাক্তার আছেন। টেলিমেডিসিন চলছে। এই ক্যাম্প প্রতীকী। অবশ্যই এটা কোনও বিকল্প নয়। আমরা যে মানুষের পাশে আছি, সেটা বোঝাতেই এই উদ্যোগ।’
  • Link to this news (বর্তমান)