• রবিবারও মেট্রো চলল গঙ্গার নীচ দিয়ে, এবার থেকে নিয়মিত
    এই সময় | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • এই সময়: এ বার থেকে রবিবারও মাত্র ৮ মিনিটেই পার করা যাবে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানের মাঝখানের সাড়ে ৪ কিলোমিটার দূরত্ব। এতদিন রবিবার শহরের মেট্রো পরিষেবা বলতে চালু ছিল শুধুই ব্লু-লাইনে অর্থাৎ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত। রবিবার, ১ সেপ্টেম্বর সেই তালিকায় যোগ হলো গ্রিন লাইন-টু অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশ।এমনিতে রবিবার পুরোদস্তুর ছুটির মুডেই থাকে মহানগর। তবে ছুটির দিন বলে পথঘাট যে জনশূন্য থাকে, এমনটা নয়। বিশেষ করে, হাওড়া ও কলকাতার মধ্যে যাতায়াত করা লোকজনের সংখ্যা নেহাত কম থাকে না। ওই যাত্রীদের কথা মাথায় রেখেই কলকাতা মেট্রোর কর্তারা ঘোষণা করেছিলেন যে, রবিবারও চালু করা হবে গ্রিন লাইন টু-র পরিষেবা।

    মেট্রো জানিয়েছিল, দুপুর সওয়া ২টোয় এসপ্ল্যানেড ও হাওড়া ময়দান থেকে একজোড়া ট্রেন যাত্রা শুরু করবে, পরিষেবা চালু থাকবে রাত পৌনে ১০টা পর্যন্ত। কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘১ সেপ্টেম্বর দুপুর পৌনে ২টোয় টিকিট বিক্রি শুরু হয়। প্রথম যে ট্রেনটি এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানের দিকে যাত্রা শুরু করে, সেই ট্রেনে ছিলেন ৬৫০ জন যাত্রী।’

    বিকেল ৫টা পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার যাত্রী এই রুটে যাতায়াত করেছেন, রাত ৮টায় যাত্রীর সংখ্যা হয়েছে ১৩ হাজার ৯৪০ অর্থাৎ প্রায় ১৪ হাজার। শনিবার, ৩১ অগস্ট মেট্রোর সব ক’টি লাইন মিলিয়ে যাত্রিসংখ্যা হয়েছিল ৬ লক্ষ ৭৫ হাজার।

    মেট্রো জানাচ্ছে, ওই দিন শুধু টিকিট বিক্রি থেকেই মেট্রো এক কোটি টাকা আয় করেছে। এর মধ্যে ব্লু-লাইনে যাত্রীর সংখ্যা ৫ লক্ষ ৭৫ হাজার। গ্রিন লাইনের দুই অংশ মিলিয়ে এক লক্ষ যাত্রী যাতায়াত করেন। শনিবার অবশ্য অরেঞ্জ লাইন (কবি সুভাষ-রুবি) এবং পার্পল লাইন (জোকা-মাঝেরহাট) পর্যন্ত অংশে পরিষেবা বন্ধ থাকে।
  • Link to this news (এই সময়)