• সিভিকদের নিয়ে নির্দেশিকা, কড়া কলকাতা পুলিশ
    এই সময় | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • এই সময়: আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের দ্রুত শাস্তির দাবিতে কলকাতায় প্রতিবাদ মিছিল অব্যাহত। এরই মধ্যে, শুক্রবার রাতে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তায় আয়োজিত শান্তিপূর্ণ মিছিলের ব্যারিকেড ভাঙার অভিযোগ উঠেছে সিঁথি থানার এক সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে।ওই ঘটনায় কলকাতা পুলিশের ভাবমূর্তি ফের ধাক্কা খেয়েছে বলে লালবাজারের কর্তাদেরই একাংশ মেনে নিচ্ছেন। আগামী দিনে আর কোনও সিভিক ভলান্টিয়ারের কারণে যাতে বাহিনীর সুনাম নষ্ট না-হয়, সেটা নিশ্চিত করতে শনিবার রাতে কলকাতার সব ডেপুটি কমিশনারকে বিশেষ নির্দেশিকা পাঠানো হয়েছে। সেই সঙ্গে সব থানার ওসি-দেরও বলা হয়েছে সিভিকদের উপর কড়া নজর রাখতে।

    কী রয়েছে ওই নির্দেশিকায়?

    লালবাজার সূত্রের খবর, কোনও সিভিক ভলান্টিয়ার ডিউটির সময়ে মদ্যপ অবস্থায় ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক পদক্ষেপ করা হবে। কর্মশালা করতে হবে সিভিকদের নিয়ে, সেখানে তাঁদের কী করণীয় আর কী করা উচিত নয়, সে সব জানানো হবে। তাঁদের ভালো ব্যবহার করতে হবে সাধারণ মানুষের সঙ্গে— বিশেষ করে মহিলা, প্রবীণ ও ছোটদের সঙ্গে।

    সিভিকদের বিরুদ্ধে কোনও অভিযোগ জমা পড়লে অবশ্যই সেটা গুরুত্ব সহকারে খতিয়ে দেখতে হবে। প্রাক্তন পুলিশকর্তা থেকে শুরু করে অভিজ্ঞ আইনজীবী— অনেকেরই বক্তব্য, আগেই এই বিষয়ে সতর্কতা নিলে এই পরিস্থিতি তৈরি হতো না। তা ছাড়া, শুধু নির্দেশিকা জারি করলেই হবে না। বাস্তবে সিভিক ভলান্টিয়াররা কী করছেন, সে দিকে খেয়াল রাখতে হবে।
  • Link to this news (এই সময়)