• বন্‌ধ প্রত্যাহারের পরেও সরকারি বাসে আগুন, তীব্র চাঞ্চল্য দক্ষিণ দিনাজপুরে
    এই সময় | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নাবালিকাকে ধর্ষণের অভিযোগের প্রতিবাদে সোমবার দক্ষিণ দিনাজপুর জেলায় ১২ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছিল আদিবাসী সম্প্রদায়। যদিও রবিবার পুলিশের সঙ্গে কথা বলে সেই বন্‌ধ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আয়োজকরা। কিন্তু, তা সত্ত্বেও এ দিন সকালে সরকারি বাস ভাঙচুর এবং আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল। সোমবার সকালে এই ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয় দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার দৌলতপুর এলাকায়। বন্‌ধ প্রত্যাহারের পরেও কে বা কারা এই ঘটনা ঘটাল? উত্তর খুঁজছে পুলিশ।অভিযোগ, এ দিন সকালে কালনাগামী সরকারি বাসে আগুন ধরিয়ে দেয় বন্‌ধ সমর্থকরা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশ বাহিনী। এছাড়াও দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। এই ঘটনায় কেউ আহত হননি বলে জানা গিয়েছে। পুলিশের উপস্থিতিতে বাসের আগুন নেভানো হয়। বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাপা উত্তেজনা তৈরি হয়েছে।

    প্রসঙ্গত, গত বুধবার বংশীহারির থানা এলাকার এক আদিবাসী নাবালিকাকে ধর্ষণ করে খুনের চেষ্টার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। এই ঘটনায় ইতিমধ্যে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। পাশাপাশি ঘটনা জানাজানি হতেই জেলাজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। অভিযুক্তের বাড়ি ভাঙচুর করার অভিযোগ ওঠে এলাকার মহিলাদের বিরুদ্ধে। পাশাপাশি নাবালিকার উপর নির্যাতনের অভিযোগের ঘটনার প্রতিবাদ জানিয়ে আদিবাসীদের পক্ষ থেকে সোমবার জেলা জুড়ে ১২ ঘণ্টা বন্‌ধের ডাক দেওয়া হয়। কিন্তু এই বন্‌ধ প্রত্যাহার করার জন্য রবিবার জেলা পুলিশের তরফে তৎপরতার সঙ্গে পদক্ষেপ করা হয়।

    বন্‌ধের আয়োজকদের সঙ্গে কথা বলেন জেলা পুলিশ সুপার। এরপরেই আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিরা এই বন্‌ধ প্রতাহারের সিদ্ধান্ত নেয়। কিন্তু, তারপরেও সোমবার কারা বাসে অগ্নিসংযোগ ঘটাল? তা নিয়ে ধন্ধ তৈরি হয়েছে। ও সোমবার সকালে কালনাগামী একটি সরকারি বাসে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ ওঠে কয়েকজনের বিরুদ্ধে। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়ায় এলাকায়।
  • Link to this news (এই সময়)