• দশমহাবিদ্যার অন্যতম দেবী তারা এই কৌশিকী অমাবস্যাতেই আবির্ভূত হন...
    ২৪ ঘন্টা | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • প্রসেনজিৎ মালাকার: বোলপুরের কঙ্কালীতলা সতীপীঠ, মহাপীঠ তারাপীঠের মতোই একটি পবিত্র স্থান, যেখানে কৌশিকী অমাবস্যা উপলক্ষে বিশেষ পুজোর আয়োজন করা হয়। এই শুভ তিথিতে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা ভিড় জমান, কঙ্কালীতলা তাঁদের দর্শনের এক উল্লেখযোগ্য স্থান। আরজিকর কাণ্ডের দোষীদের শাস্তির দাবিতেও কিছু ভক্ত মা'র কাছে প্রার্থনা করেছেন।

    কৌশিকী অমাবস্যা, যা ভাদ্র মাসের শুরুতে পড়ে, এই পবিত্র দিনটিতে ভক্তদের জন্য মন্দির চত্বরে ভোগ খাওয়ার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। এই পুজোর পেছনে অনেক পৌরাণিক কাহিনি জড়িয়ে আছে। কথিত আছে, সাধক বামাক্ষ্যাপা এই দিনেই সিদ্ধিলাভ করেন এবং তারাপীঠে মা তারা তাঁকে দর্শন দেন। এই তিথিতে মা তারা কৌশিকী রূপে শুম্ভ-নিশুম্ভ নামক অসুরদের বধ করেছিলেন বলে জানা যায়।

    এইদিন দশমহাবিদ্যার দ্বিতীয় স্তরের দেবী তারা পৃথিবীতে আবির্ভূত হন বলে বিশ্বাস করা হয়। এবছর কৌশিকী অমাবস্যা উপলক্ষে কঙ্কালীতলায় প্রচুর ভক্তদের সমাগম হয়েছে এবং পুজো অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে উদযাপিত হয়েছে।

    তন্ত্র মতে, কৌশিকী অমাবস্যার রাতকে 'তারা রাত্রি' বলা হয়। আজকের রাত সেই তারা-রাত্রি। এই রাতের বৈশিষ্ট্য কী? এই রাতে এক বিশেষ মুহূর্তে স্বর্গ ও নরকের দরজা নাকি মুহূর্তের জন্য খোলে এবং বিশ্বাস, এদিন সাধক ইচ্ছেমতো সাধনার মধ্যে দিয়ে সিদ্ধিলাভ করতে পারেন এদিন। কৌশিকী অমাবস্যা এমন এক অমাবস্যা, যে অমাবস্যার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন ভক্তেরা। এ বছরও দিনটির জন্য শক্তিসাধক ও মাতৃভক্তেরা, কালীভক্তেরা, তারাভক্তেরা অপেক্ষা করে আছেন।

    আজই সেই বিরল তিথি, সেই পুণ্যদিন। এ দিনটির সঙ্গে বিশেষ করে বীরভূমের তারাপীঠের ঘনিষ্ঠ যোগ। সাধক বামাক্ষ্যাপার সিদ্ধপীঠ এই তারাপীঠ। সারা বছরই তারাপীঠে দেবীদর্শনের জন্য বহু ভক্ত আসেন। তবে তাঁরা বিশেষ করে আসেন এই কৌশিকী অমাবস্যায়। তারাপীঠের অধিষ্ঠাত্রী দেবী মা তারা। তাই সব দেবীরূপেই পুজো করা হয় মা তারাকে। কখনও তিনি দুর্গা,কখনও লক্ষ্মী,কখনও সরস্বতী, কখনও কালী!

  • Link to this news (২৪ ঘন্টা)