• রোদ ঝলমলে আবহাওয়া দক্ষিণবঙ্গে, কাটল বৃষ্টি-কাঁটা?
    প্রতিদিন | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: মাসের শুরুতেই সুখবর। দক্ষিণবঙ্গের আকাশ থেকে মেঘ প্রায় কেটেছে। আপাতত রোদ ঝলমলে আবহাওয়া। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই গোটা রাজ্যে। আগামী কয়েকদিনে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টি হতে পারে, তাও অল্প সময়ের জন্য। সোমবার, সপ্তাহের প্রথম দিন এমনই সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর।

    আরব সাগরের উপর তৈরি ঘূর্ণিঝড় ‘আসনা’র (Asna) প্রভাব শুরু হয়ে গিয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। অন্ধ্র, তেলেঙ্গানায় ব্যাপক ঝড়বৃষ্টিতে বাড়ছে মৃতের সংখ্যা। তবে হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে এগিয়ে শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে ‘আসনা’। তখন এর অভিমুখ হবে ওমানের দিকে। এর প্রভাবে গুজরাট ও কর্ণাটক উপকূলে ভারী বৃষ্টি ছাড়া বিশেষ প্রভাব পড়বে না দেশের অন্য কোথাও।

    দক্ষিণবঙ্গে আগামী চার-পাঁচদিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে একটানা বা ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। কলকাতা ও সংলগ্ন এলাকায় হালকা মাঝারি স্বল্প স্থায়ী বৃষ্টির (Rain)সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। মঙ্গলবার থেকে আরো কমবে বৃষ্টি। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গের (North Bengal) পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। দার্জিলিং-সহ পার্বত্য ও সংলগ্ন পাঁচ জেলাতেই বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতেও আগামী ২৪ ঘন্টায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টি হতে পারে।

    কলকাতায় আজ সকালে রোদ ঝলমলে (Sunny Weather) পরিষ্কার আকাশ। তবে দিনভর এমনটা নাও থাকতে পারে। কখনও আংশিক মেঘলা হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি (Humidity) বাড়বে। তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৮ থেকে ৩০ ডিগ্রির মধ্যে। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯০ শতাংশ।
  • Link to this news (প্রতিদিন)