• আরজি কর আবহের মধ্যেও সমবায় নির্বাচনে সবুজ ঝড়, সবকটি আসনে জয়ী তৃণমূল কংগ্রেস
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর কাণ্ডের পরে রাজ্য সরকারের বিরুদ্ধে সর্বত্র সমালোচনার ঝড় উঠেছে। বিরোধীরা তো বটেই নাগরিক সমাজও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে সরব হয়েছে। যা নিয়ে চরম অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে রয়েছে শাসক দল। ঠিক সেই আবহে একটি সমবায় সমিতির নির্বাচনে দেখা গেল সবুজ ঝড়। সবকটি আসন জয় করে নিল তৃণমূল কংগ্রেস। হলদিয়া আরবান কোঅপারেটিভ সোসাইটি লিমিটেডের পরিচালন বোর্ড নির্বাচনে তৃণমূল কংগ্রেসের জয় জয়কার দেখা গেল।

    এই সমবায় সমিতিতে মোট ৩৩ টি আসন রয়েছে। যার মধ্যে নন্দীগ্রাম এবং মহিষাদল বিধানসভা এলাকায় ১৫ টি আসনে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিল তৃণমূল কংগ্রেস। বাকি ১৮ টি আসনে রবিবার নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে তৃণমূল ছাড়াও বিজেপি এবং সিপিএম প্রার্থী দিয়েছিল। তাতে সবকটিতেই জয়ী হয়েছে তৃণমূল। সিপিএম এবং বিজেপি প্রার্থী দেওয়ার কথা অস্বীকার করেছে। তাদের দাবি, কোন প্রার্থী তারা দেয়নি। সিপিএমের বক্তব্য, ভোটের দিন কবে ঠিক করা হয়েছিল তা তাদের জানা ছিল না। এই নির্বাচনে কোনও প্রার্থী দেয়নি তারা। অন্যদিকে, বিজেপির বক্তব্য, এটা কোন রকমের নির্বাচন নয়, বাছাইয়ের মাধ্যমে প্রতিনিধি ঠিক করা হয়েছে। এখানে বিজেপির কোনও প্রার্থী ছিল না।

    উল্লেখ্য, ২৪ বছর পর ওই সমবায়ে নির্বাচন হল। নন্দীগ্রাম, মহিষাদল, হলদিয়া ও সুতাহাটা ব্লক এবং হলদিয়া পুরসভা মিলিয়ে আরবান কোঅপারেটিভের এলাকা রয়েছে।  ৬টি জোনে বিভক্ত করা হয়েছে এই এলাকাকে। তাতে ৬ হাজারের বেশি ভোটার আছে। তবে হলদিয়া, মহিষাদল ও নন্দীগ্রাম বিধানসভা এলাকায় এবারের লোকসভা নির্বাচনে বিজেপি এগিয়ে ছিল। তার মধ্যেও তৃণমূলের এই জয়ে বিস্মিত রাজনৈতিক বিশেষজ্ঞরা। এই জোনগুলির মধ্যে সুতাহাটায় ৪টি, হলদিয়ার ২টি জোনে ৬টি ও ৮টি আসনে এদিন নির্বাচন হয়। তাতে সবগুলিতেই জয়ী হয়েছে তৃণমূল।

    এ প্রসঙ্গে তৃণমূল নেতাদের বক্তব্য, তৃণমূল কংগ্রেস মানুষের সঙ্গে রয়েছে। লড়াইয়ের ময়দানেও আছে। তা আবার প্রমিত হল। যদিও বিরোধীদের অভিযোগ তাদের ভয় দেখানো হয়েছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)