• উৎসবের মরশুমে ডেঙ্গি বাড়ার আশঙ্কা, পুজোয় স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিল করল KMC
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • বর্ষা শুরু হতেই রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে ডেঙ্গি। সামগ্রিকভাবে এবার কলকাতায় ডেঙ্গির প্রকোপ গতবারের থেকে কম থাকলেও কলকাতার কয়েকটি বোরোয় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা গতবারকে ছাপিয়ে গিয়েছে। তবে এখনও বর্ষা বাকি রয়েছে। তার ওপর রয়েছে উৎসবের মরসুম। সাধারণত, প্রতিবছরই ডেঙ্গি উৎসবের মরসুম অর্থাৎ দুর্গা পুজোয় ডেঙ্গির প্রকোপ বেশি দেখা যায়। দুর্গাপুজোর আর বেশি দেরি নেয়। এই পরিস্থিতিতে ডেঙ্গি রুখতে ময়দানে নেমেছে কলকাতা পুরসভা।মশাবাহিত রোগ প্রতিরোধে তৎপর হয়েছে কলকাতা পুরসভা। উৎসবের মরশুমের আগেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল কলকাতা পুরসভা।

    কেএমসি সূত্রের খবর, সাধারণত এই সময় ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি হয়। তাই প্রতিবারের মতো এবারও পুরসভার স্বাস্থ্যবিভাগের কর্মীদের পুজোর সময় ছুটি বাতিল করা হচ্ছে। তাদের নিয়মিত ডিউটিতে থাকতে বলা হয়েছে। পুর চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মী, পতঙ্গবাহিত রোগ সামলানোর প্রশিক্ষিত কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

    সাধারণত অন্যান্য বছর গুলিতে দেখা গিয়েছে, উৎসবের সময় ডেঙ্গি-ম্যালেরিয়ার প্রকোপ ব্যাপকভাবে মাথাচাড়া দিয়ে ওঠে। একের পর এক মৃত্যুর ফলে উদ্বিগ্ন হয়ে ওঠেন স্বাস্থ্য আধিকারিকরা। তবে এবার সেই জায়গায় এখনও পৌঁছয়নি ডেঙ্গি। পুরসভা সূত্রের খবর, গত বছর ১ জানুয়ারি থেকে ২৫ অগস্ট পর্যন্ত শহরে ১৪৬০ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছিল। তবে এবছর এই এ সময়ের মধ্যে আক্রান্তের সংখ্যা মাত্র ৩১২ জন। অর্থাৎ গত বছরের তুলনায় ৭৭.৮৩ শতাংশ কম। তবে তার মানে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না বলেই মনে করছেন অধিকারিকরা। কারণ মাঝেমধ্যেই বৃষ্টি হচ্ছে। ফলে কোনও রকম যেন গাফিলতি না থাকে সেবিষয়ে সচেষ্ট পুরসভা।ইতিমধ্যেই,  পুজোর দিনগুলিতে মশাবাহিত রোগের মোকাবেলায় সব পুর-স্বাস্থ্যকেন্দ্র খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

    উল্লেখ্য, এর আগে ফিরহাদ বলেছিলেন, এবার বর্ষা দেরিতে এসেছে। ডেঙ্গি নিয়ে সচেতন থাকতে হবে। পুরসভার তরফে মানুষকে সচেতন করা হচ্ছে। দক্ষিণ কলকাতায় সংক্রমণ বৃদ্ধির প্রসঙ্গে মেয়র বলেছিলেন, মূলত ফাঁকা জমি এবং পুরনো বাড়ির কারণে এলাকায় ডেঙ্গি বাড়ছে। মানুষকে আরও বেশি সচেতন হতে হবে তা না হলে ডেঙ্গির সংখ্যা কমানো যাবে না। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)