• কলকাতায় বাতিল হতে চলেছে ভলভো বাস, দুটি রুটও কি উঠে যাবে?
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • চলতি সেপ্টেম্বর মাস থেকে আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাস থেকে অন্তত দুটি রুটে ভলভো বাস বন্ধ হতে চলেছে। এদিকে গত দেড় বছরে ওই বাস টার্মিনাস থেকে অন্তত ১৪টি ভলভো বাস আর চলছে না। সূত্রের খবর, যে দুটি গুরুত্বপূর্ণ রুটে ভলভো বাস বন্ধ হওয়ার পথে সেই দুটি রুট হল ভিএস১ ও ভিএস২। অর্থাৎ ভিএস ১ মানে কলকাতা বিমানবন্দর থেকে ধর্মতলা। ভিএস ২ মানে হল কলকাতা বিমানবন্দর থেকে হাওড়া পর্যন্ত রুটের বাস। 

    করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাসেই থাকত ওই বাসগুলি। সেই বাসগুলি ধাপে ধাপে উঠে যেতে পারে। মূলত ১৫ বছরের বেশি পুরনো বাস রাস্তায় চলবে না এই নীতির ভিত্তিতেই ওই বাসগুলি উঠে যাবে। এদিকে ওই দুটি রুট মিলিয়ে ৬টি বাস রয়েছে। 

    এই রুট দুটি কার্যত বন্ধ হয়ে গেলে মহা সমস্যা হবে যাত্রীদের। কারণ বিমানবন্দর থেকে নামার পরে যাদের হাওড়া স্টেশনে ট্রেন ধরার ব্য়াপার থাকে তাদের কাছে এই বাসগুলি বিশেষ ভরসার। তবে পরিবহণ দফতরের আশ্বাস এই বাসগুলি বন্ধ হয়ে গেলেও রুটগুলি উঠে যাবে তেমনটা নয়। এই রুটে নতুন করে বাস নামানো হতে পারে। ১৫ বছর বয়স হয়নি এমন যে বাসগুলি রয়েছে সেগুলিকে এই রুটে চালানো হবে। 

    এদিকে করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাস থেকে জাতীয় ও আন্তর্জাতিক রুটে প্রচুর বাস চলে। তবে যতদিন যাচ্ছে ততই ওই বাস টার্মিনাস থেকে সরকারি বাসের সংখ্য়া ক্রমশ কমছে। সেক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই এই রুটে বেসরকারি বাসই বেশি থাকে। 

    তবে ভাড়া নিয়ন্ত্রণের ক্ষেত্রেও সরকার কিছুক্ষেত্রে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে বলে খবর। 

    বাস ভাড়া নিয়ে নানা সময় নানা অভিযোগ ওঠে। যাত্রীদের একাংশের সঙ্গে বাসের কন্ডাক্টরদের এনিয়ে বচসা লেগেই থাকে। তবে এবার নিয়মের বাইরে গিয়ে এই অতিরিক্ত বাস ভাড়া নেওয়া হলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিচ্ছে পরিবরহণ দফতর।

    মূলত যে অভিযোগটা উঠছিল যে ফ্র্যাঞ্চাইজিতে বেশ কিছু বাস সরকার চালানোর জন্য় এজেন্সির হাতে দিয়েছে। কিন্তু সেই বাসগুলির ক্ষেত্রে একাধিক অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে এই বাসগুলিতে যার কাছ থেকে যেমন খুশি ভাড়া নেওয়া হচ্ছে। এবার এনিয়ে কড়া বার্তা দিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি জানিয়ে দিয়েছিলেন, ফ্র্যাঞ্চাইজিতে দেওয়া সরকারি বাসে বাড়তি ভাড়া নেওয়া হলে বাস মালিকদের সঙ্গে রাজ্য সরকার চুক্তি বাতিল করে দেবে।

    সেই সঙ্গেই তিনি জানিয়েছিলেন, ফ্র্যাঞ্চাইজিতে নেওয়া সব বাসে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা টাঙানো হবে। বাস কোনওভাবেই কাটা রুটে চালানো চলবে না। পরিবহণ দফতরের ডিপোতেই বাসগুলিকে রাতে রাখতে হবে। এক্ষেত্রে কোনও অনিয়ম হলেই সেই মালিকের সঙ্গে চুক্তি বাতিল করা হবে। জানিয়ে দিয়েছেন মন্ত্রী।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)