• দু'বছর ধরে ভোট হয়নি পাহাড়ের ৩ পুরসভায়, নির্বাচনের দাবিতে মামলা হাইকোর্টে
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • লোকসভা ভোট মিটতেই পুরভোট নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। কিন্তু, সেরকম কোনও ঘোষণা রাজ্য সরকারের তরফে করা হয়নি। ফলে রাজ্যের বহু পুরসভা এখন প্রশাসক দিয়েই চলছে। সেরকমই পাহাড়ের তিনটি পুরসভার মেয়াদ দু’বছর আগে পুরসভার মেয়াদ শেষ হয়েছে। তবে এখনও পর্যন্ত নির্বাচন হয়নি। এই অবস্থায় পাহাড়ের ওই তিন পুরসভায় নির্বাচন চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। এই তিনটি পুরসভা হল- কার্শিয়াং, কালিম্পং এবং মিরিক পুরসভা। এগুলিতে নির্বাচনের আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি চেয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন মামলাকারী। তারভিত্তিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করে।

    মামলাকারী আবেদনে জানিয়েছেন, রাজ্য সরকার দ্রুত এই পুরসভাগুলিতে নির্বাচনের ব্যবস্থা করুক। তাদের বক্তব্য, এই সমস্ত পুরসভায় কাউন্সিলর নেই। মেয়াদ শেষ হওয়ার পর প্রশাসকরা পুরসভার দায়িত্ব সামলাচ্ছেন। কাউন্সিলর না থাকার ফলে সমস্যার মুখে পড়ছেন সাধারণ মানুষ। তারা জনপ্রতিনিধিদের কাছে নিজেদের সমস্যার কথা জানাতে পারছেন না। শুধু তাই নয়, নির্বাচন না হওয়ার ফলে পুরসভার উন্নয়নমূলক কাজও আটকে থাকছে। এর ফলে বিভিন্ন ধরনের পরিষেবা পেতে গিয়ে সমস্যা হচ্ছে সাধারণ মানুষের।

    মামলাকারী জানান, শেষবার এই তিনটি পুরসভায় ভোট হয়েছিল ২০১৭ সালের ১৪ মে। পুরসভাগুলিতে মেয়াদ শেষ হয়েছে ২০২২ সালের এপ্রিল মাসে। তারপর দুটো বছর কেটে গিয়েছে। এই দু বছর ধরে পুরসভার দায়িত্ব সামলাচ্ছেন প্রশাসকরা। অথচ কোনই নির্বাচনের ব্যবস্থা করা হচ্ছে না। মামলাকারীর বক্তব্য, এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ পুরসভা আইনের বিরোধী। তাই অবিলম্বে ভোট করাতে হবে। উল্লেখ্য, সম্প্রতি পাহাড়ে ওই এলাকায় জিটিএ, বিধানসভা এবং লোকসভার ভোট হয়েছে। কিন্তু তারপরেও কেন পুরসভার ভোট করানো হচ্ছে না তাই নিয়ে প্রশ্ন তোলেন আবেদনকারী। তাঁর বক্তব্য, আদালত এই তিন পুরসভায় নির্বাচনের ব্যাপারে হস্তক্ষেপ করুক। আগামী ১২ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)