• লালবাজার অভিযান Live Update: সন্দীপের গ্রেপ্তারিতে উল্লাস, এবার ‘রাত দখল’ জুনিয়র ডাক্তারদের
    প্রতিদিন | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • আর জি কর কাণ্ডের প্রতিবাদে ফুঁসছে গোটা বাংলা। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানে জুনিয়র চিকিৎসকরা। ডাক্তারদের রুখতে লোহার ব্যারিকেডে ঘিরে ফেলা হয়েছে কলকাতা পুলিশের সদরদপ্তর। প্রতিমুহূর্তের আপডেট পেতে নজর রাখুন সংবাদ প্রতিদিন ডিজিটালে। 

    রাত ৯টা ৫৫: সন্দীপ ঘোষের গ্রেপ্তারি ‘নৈতিক জয়’। তবে এই গ্রেপ্তারি আন্দোলনের শেষ নয়। দোষীদের বিচারের দাবি জারি থাকবে। বললেন আন্দোলনকারীরা। 

    রাত ৯টা ৪৫: ফিয়ার্স লেনে বিক্ষোভ-অবস্থানে অনড় জুনিয়র চিকিৎসকরা। চলছে স্লোগান।

    রাত ৯টা ২০: রাতভর কর্মসূচির কথা জানালেন জুনিয়র চিকিৎসকরা। সন্দীপ ঘোষের  সাসপেনশন, রাজনৈতিক প্রভাব ছাড়া দোষীদের গ্রেপ্তারি-সহ একাধিক দাবি রয়েছেন তাঁদের। লাল বাজার অভিযান থেকে সরছেন না জুনিয়র ডাক্তাররা। 

    রাত ৯টা: সিবিআইয়ের কাছে দ্রুত তদন্ত শেষ করে সন্দীপ ঘোষের কড়া শাস্তির দাবি জানালেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, “সিবিআই অনেককেই গ্রেপ্তার করে ঠিকই। কিন্তু ঠিক সময় চার্জশিট পেশ না হওয়ায় বা তদন্তে দেরি হওয়ায় তারা ছাড়া পেয়ে যায়। সিবিআইয়ের কাছে আমাদের আর্জি, এক্ষেত্রে যেন সেটা না হয়। আমরা সন্দীপ ঘোষেরম সাসপেনশন চাই।” 

    রাত ৮. ৫৫: বি বি গাঙ্গুলী স্ট্রিটে আন্দোলন চালিয়ে যেতে অনড় জুনিয়র চিকিৎসকরা। যতক্ষণ না তাঁদের দাবি পূরণ হবে ততক্ষণ অবস্থান-বিক্ষোভ চলবে। জানালেন, “৯৬ ঘণ্টা ডিউটি করার অভ্যাস আছে। আমরা এখানেই আন্দোলন চালিয়ে যাব।”  

    রাত ৮. ৩৫: লাগাতার জেরার পর অবশেষে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। আর্থিক দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন তিনি। সন্দীপ ঘোষের গ্রেপ্তারিতে উচ্ছ্বাসে ফেটে পড়লেন জুনিয়র চিকিৎসকরা। ধর্মতলার ধরনা মঞ্চে উচ্ছ্বাস প্রকাশ বিজেপির। 

    সন্ধে ৭.৩৫: ‘ওনাদের পদক্ষেপ নিয়ে কিছু বলব না’, আন্দোলনকারীদের সঙ্গে কথার পর মন্তব্য অ্যাডিশনাল সিপির। রফাসূত্র না মেলায় ঘটনাস্থল ছাড়লেন এসিপি। উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ, জানালেন তিনি।

    সন্ধে ৭.২৭: আন্দোলনকারীদের মুখোমুখি ACP। কেন মিছিল আটকাতে ৯ ফুটের ব্যারিকেড? প্রশ্ন আন্দোলনরত চিকিৎসকদের। পাশাপাশি বেন্টিঙ্ক স্ট্রিট পর্যন্ত যাওয়ার অনুমতির আর্জি। অন্যথায় সিপিকে আসতেই হবে সাফ জানেলন আন্দোলনকারীরা।

    সন্ধে ৭.২০: পেরিয়েছে ৪ ঘণ্টার বেশি সময়। এখনও অবস্থানে জুনিয়র চিকিৎসকরা। আন্দোলনকারীদের সঙ্গে কথা বলবেন এসিপি, খবর পুলিশ সূত্রে।

    সন্ধে ৬.০১: মোবাইলের চর্ট জ্বালিয়ে চলছে প্রতিবাদ। সিপি না আসা পর্যন্ত চলবে অবস্থান, দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা 

    বিকেল ৫.৪৯: সিপি  ঘটনাস্থলে না যাওয়া পর্যন্ত অবস্থান চলবেই, সাফ বার্তা চিকিৎসকদের। পুলিশের দাবি, ২০ জন প্রতিনিধিকে লালবাজারে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু তা মানতে নারাজ তাঁরা।

    বিকেল ৫.১০: পুলিশকে ১০ মিনিট সময়সীমা বেঁধে দিলেন জুনিয়র চিকিৎসকরা। অন্যথায় সিপি-কে এসে কথা বলার দাবি। 

    বিকেল ৪.৩৬: পুলিশি বাধার মুখে ফিয়ার্স লেনে বসে পড়লেন আন্দোলনর জুনিয়র চিকিৎসকরা। তাঁদের দাবি, যেতে দিতেই হবে। 

    বিকেল ৪.৩৩: ফিয়ার্স লেনে ডাক্তারদের মিছিলে বাধা পুলিশের। জুনিয়র ডাক্তাররা বলেন, ‘কোনও ঝামেলা করব না, যেতে দিন’। 

    বিকেল ৪.৩০: বি বি গাঙ্গুলি স্ট্রিটে পোড়ানো হল প্রতীকী শিরদাঁড়া।

    বিকেল ৪.২২: মিছিল পৌঁছে গিয়েছে বউবাজার এলাকায়। স্লোগানে স্লোগানে বিচারের দাবিতে সরব জুনিয়র চিকিৎসকরা। 

    বিকেল ৪.০৫: লালবাজারের দিকে এগোচ্ছে মিছিল। পুলিশে পুলিশে ছয়লাপ এলাকা। 

    দুপুর ২.২০: জুনিয়র চিকিৎসকদের মিছিলে শামিল হলেন কামদুনির প্রতিবাদী টুম্পা কয়াল। কামদুনি মামলার তদন্তের দায়িত্বেও ছিলেন বিনীত গোয়েল। টুম্পাদের কথায়, কোনও কামদুনির মতো পরিণতি যেন আর জি কর মামলার না হয়।

    দুপুর ২.০৫: কলেজ স্কোয়ার থেকে মিছিল শুরু জুনিয়র চিকিৎসকদের। 

    দুপুর ১.৪০: বিবি গাঙ্গুলি স্ট্রিটে বন্ধ যান চলাচল। লাঠি-কাঁদানে গ্যাস হাতে প্রস্তুত বিশাল পুলিশ বাহিনী। 

    দুপুর ১.৩৫: লালবাজার অভিযান ঘিরে অশান্তির আশঙ্কা। জুনিয়র ডাক্তারদের রুখতে ‘লৌহকপাট’ কলকাতা পুলিশের। ফিয়ার্স লেন, বউবাজার-সহ সহ বেশ কয়েকটি পয়েন্টে ৯ ফুট উচ্চতার লোহার ব্যারিকেড করে দেওয়া হয়েছে। ব্যারিকেড বাঁধা হয়েছে বিশাল শিকলে।

    দুপুর ১.৩০: আর কিছুক্ষণের অপেক্ষা। ঘড়ির কাঁটায় দুপুর ২ টোয় কলেজ স্কোয়ার থেকে মিছিল করে লালবাজারের দিকে রওনা হবেন জুনিয়র চিকিৎসকরা। 
  • Link to this news (প্রতিদিন)