• রবি ঠাকুর, বিদ্যাসাগরের সঙ্গে একই সারিতে মমতার ছবি, রইল অবাক করা কারণ
    হিন্দুস্তান টাইমস | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • বাসন্তী হাইওয়ের পাশে ঘটকপুকুরে একটি মিষ্টির দোকান। সেখানে সারি সারি ছবি রয়েছে। রবীন্দ্রনাথ রয়েছেন, ক্ষুদিরাম রয়েছেন, বিদ্যাসাগর রয়েছেন। এতটা পর্যন্ত তবু ঠিক ছিল। এরপরই যে ছবিটি রয়েছে সেটা হল মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। এরপরই রয়েছে মাদার টেরিজার ছবি। আর তারপরই মহাত্মা গান্ধীর ছবি। 

    কিন্তু এই যে ছবির সারি তার দিকে চোখ পড়ে যাচ্ছে অনেকেরই। এই মণিষীদের মাঝে মমতার ছবি কেন? সেই প্রশ্নটা উঠছে। কিন্তু উত্তর দেওয়া কি অতটাই সহজ? 

    তবে মিষ্টির দোকানের মালিক বিষয়টি খোলসা করেছেন। তিনি জানিয়েছেন, ভাঙরে তৃণমূল ভালো ফলাফল করেছে। সেকারণেই তৃণমূলের নেত্রীর ছবি রাখা হয়েছে। সেই সঙ্গেই বলা হয়েছে মুখ্য়মন্ত্রীর ছবি দোকানে না রাখলে স্থানীয় তৃণমূল নেতৃত্ব ব্যবসার কাজে বাধা দিতে পারে। তবে এনিয়ে আর বিশেষ উচ্চবাচ্য করতে পারছেন না তিনি । 

    কিন্তু কেন মণিষীদের ছবির সঙ্গে মমতার ছবি তা নিয়ে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন উঠছে। তবে দ্বিতীয় কারণটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

    এদিকে সাধারণত পার্টি অফিসেই থাকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। পাড়ার মোড়ের মাথাতেও থাকে এই ধরনের ছবি। আবার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানেও দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে ফলক। তবে এবার একেবারে মণিষীদের সঙ্গে একই সারিতে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ছবি। সেটা কতটা ভক্তিতে, শ্রদ্ধায় আর কতটা আতঙ্কে সেটাই এখন প্রশ্নের। 

    সব মিলিয়ে মমতার ছবির সঙ্গে একই সারিতে একাধিক গুণীজনের ছবিকে ঘিরে নানা প্রশ্ন উঠছে। সেই সঙ্গেই মিষ্টির দোকানের মালিক যে কারণটা উল্লেখ করেছেন তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।  
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)