• পুজোর আগে কলকাতা-দীঘা কপ্টার পরিষেবা চালুর দাবি
    বর্তমান | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, কাঁথি: সৈকতশহর দীঘায় বন্ধ হয়ে যাওয়া হেলিকপ্টার পরিষেবা ফের চালুর দাবি উঠেছে। পুজোর কথা মাথায় রেখে তার আগে পরিষেবাটি চালু করা হোক, এই দাবি জানাচ্ছেন পর্যটকরা সহ ভ্রমণপিপাসু মানুষজন।   

    প্রসঙ্গত, ২০১৬ সালের শেষের দিকে রাজ্য সরকারের পরিবহণ ও পর্যটন দপ্তরের যৌথ উদ্যোগে দীঘায় হেলিকপ্টার পরিষেবা চালু হয়। এজন্য নিউ দীঘার জাতিমাটি মৌজায় দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থার (ডিএসডিএ) নিজস্ব জায়গার উপর স্থায়ী হেলিপ্যাড তৈরি করা হয়। হেলিকপ্টার পরিষেবার উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘পবনহংস’ সংস্থার সাত আসনের এই হেলিকপ্টারের মাথাপিছু ভাড়া ছিল দু’হাজার টাকা। প্রতি শনিবার যাত্রীদের নিয়ে বেহালা ফ্লাইং ক্লাব থেকে দীঘার উদ্দেশে উড়ে আসত হেলিকপ্টার। তারপর ওইদিনই যাত্রী নিয়ে বেহালায় ফিরে যেত। চলছিলও পরিষেবাটি। কিন্তু পরবর্তীকালে তা বন্ধ হয়ে যায়। এখন শুধুমাত্র মুখ্যমন্ত্রী কিংবা কোনও ভিআইপি দীঘা সফরে এলে এই হেলিপ্যাডেই হেলিকপ্টার ওঠানামা করে। বাকি সময় হেলিপ্যাডটি বন্ধ অবস্থায় পড়ে থাকে। হেলিপ্যাডটি দেখাশোনা করে পূর্তদপ্তর। সম্প্রতি সেখানে গিয়ে দেখা গেল, হেলিপ্যাড ময়দানে গোরু-ছাগল চরে বেড়াচ্ছে। ময়দানের সামনে বাস পার্কিং করা রয়েছে। পাশাপাশি হেলিপ্যাড ময়দানে বুকিং অফিস কাম টিকিট কাউন্টারের অস্থায়ী ঘরও ভেঙে পড়ে রয়েছে। কিন্তু কপ্টার পরিষেবা কেন চলল না? জানা গিয়েছে, পর্যটকরা দীঘায় প্রাইভেট গাড়িতে আসেন। দীঘায় আসার জন্য পর্যাপ্ত ট্রেন রয়েছে। রয়েছে প্রচুর বাস পরিষেবা। সেক্ষেত্রে মোটা টাকা খরচ করে হেলিকপ্টার পরিষেবা গ্রহণ করতে অনেকে আগ্রহী ছিলেন না। এটা এই পরিষেবা বন্ধের অন্যতম কারণ। আরও কিছু অভ্যন্তরীণ কারণে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে চলতে পরিষেবাটি একসময় একেবারে বন্ধ হয়ে যায়। 

    দীঘার বাসিন্দা শিক্ষক শুভজিৎ জানা বলেন, দীঘার হেলিকপ্টার পরিষেবা  পুনরায় চালু করার উদ্যোগ নিলে খুবই ভালো হবে। আমরা চাইছি, পুজোর আগে এই পরিষেবা চালু করা হোক। তাহলে এটি পুজোর অন্যতম আকর্ষণ হয়ে উঠতে পারে। 

    দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, অনেক পর্যটক আছেন, যাঁরা হেলিকপ্টার চড়ে দীঘায় বেড়াতে আসা পছন্দ করেন। তাছাড়া দীঘায় আগামী দিনে জগন্নাথ মন্দির চালু হতে চলেছে। তখন বহু পর্যটক দীঘায় বেড়ানো সহ মন্দির দর্শন করতে আসবেন। সবদিক মাথায় রেখে পরিষেবাটি পুনরায় চালু করার উদ্যোগ হলে খুবই ভালো হবে।  রামনগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাইচরণ সার বলেন, দীঘার পর্যটনের স্বার্থে হেলিকপ্টার পরিষেবা চালু হওয়া প্রয়োজন। পুজোর আগে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে শুনেছি। তবে প্রশাসনের কর্তারা এবিষয়ে ভালো বলতে পারবেন। এপ্রসঙ্গে উন্নয়ন সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক তথা মহকুমা শাসক সৌভিক ভট্টাচার্য বলেন, এই মুহূর্তে পরিষেবা চালুর কোনও খবর নেই। তবে ঊর্ধ্বতন মহলের যেমন নির্দেশ আসবে, সেইমতো পদক্ষেপ করা হবে।
  • Link to this news (বর্তমান)