• কোচবিহারে ধুন্ধুমার, চলল কাঁদানে গ্যাস, আটক নিশীথ
    বর্তমান | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি কর ইস্যুতে জেলায় জেলায় ডিএম অফিস ঘেরাও কর্মসূচির নামে সোমবার কার্যত পুলিসের উপর হামলা চালায় পদ্ম বাহিনী। পুলিসকে লক্ষ্য করে ছোড়া হয় ঢিল, জলের বোতল। কোচবিহার ডিএম অফিস চত্বরে আসা আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিস, লাঠিচার্জও করে। ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হয়। ঘটনাস্থল থেকে প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক সহ ২২ জনকে আটক করে পুলিস। 

    অন্যদিকে, আলিপুরদুয়ার ডিএম অফিসের ব্যারিকেড ভাঙার উপক্রম হতেই পুলিস প্রথমে জলকামান চার্জ করে। গেরুয়া শিবিরের সমর্থকরা পুলিসকে লক্ষ্য করে ইট, পাথর ছুড়তে শুরু করে। বিজেপি কর্মীদের সঙ্গে শুরু হয় পুলিসের ধস্তাধস্তি। উপায় না দেখে পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটায়। আটক করে ১২ জনকে। জখম হন উজ্জ্বল পাল নামে এক পুলিস অফিসার। তাঁকে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। জলপাইগুড়িতেও পুলিসকে লক্ষ্য করে বিজেপি কর্মীদের বিরুদ্ধে জলের বোতল নিক্ষেপ করার অভিযোগ ওঠে। 

    কোচবিহারে বিজেপি কর্মীদের সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধ শুরু হয়। মিছিল ব্যারিকেডের সামনে পৌঁছতেই প্রথমে ধস্তাধস্তি পরে ঢিল ছোড়া হয়। নিশীথের কেন্দ্রীয় নিরাপত্তা রক্ষীদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি শুরু হয়। পুলিস কোনওমতে প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রীকে এসপি অফিসে ঢুকিয়ে নেয়। পাঁচ রাউন্ড কাঁদানে গ্যাসের শেল ফাটায়। এতেই ছত্রভঙ্গ হয়ে যান বিক্ষোভকারীরা। 

    নিশীথ বলেন, জল কামান দিয়েই পুলিস শান্তিপূর্ণ মিছিল ভেঙে দেয়। নিরস্ত্র মানুষের উপরও তারা আক্রমণ হেনেছে। তাঁকে প্রাণে মেরে ফেলার চেষ্টাও হয়েছে। অতিরিক্ত পুলিস সুপার কৃষ্ণগোপাল মিনা বলেন, ১৫ জন পুরুষ এবং সাতজন মহিলাকে আটক করা হয়েছিল। 

    এদিনই বিজেপি কর্মী-সমর্থকরা মিছিল করে আলিপুরদুয়ার প্রশাসনিক ভবন ডুয়ার্সকন্যার সামনে পৌঁছন। ব্যারিকেড ভাঙার উপক্রম হতেই পুলিস জলকামান চার্জ করে। কাঁদানে গ্যাসের সেল ফাটায় ও লাঠিচার্জ করে। কয়েক মিনিটের মধ্যেই বিজেপির কর্মসূচি বানচাল হয়ে যায়। দলের জেলা সভাপতি এমপি মনোজ টিগ্গার নেতৃত্বেই কর্মসূচিটি হয়। এমপি বলেন, শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিস জলকামান, কাঁদানে গ্যাস ও লাঠি চালিয়েছে। পদ্মশিবিরের কয়েকজন কর্মীও জখম হন। 

    বিজেপির কর্মসূচিতে উত্তেজনা ছড়ায় জলপাইগুড়ি কালেক্টর অ্যাভিনিউতেও। গেরুয়া বাহিনী পুলিসের ব্যারিকেড ভাঙার চেষ্টা করে। তবে পুলিসের প্রতিরোধে শেষে পিছু হটতে বাধ্য হয় আন্দোলনকারীরা। বিজেপির জেলা সভাপতি বাপি গোস্বামী বলেন, ইচ্ছে করলেই ব্যারিকেড ভাঙতে পারতাম, কিন্তু ভাঙিনি। আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী।
  • Link to this news (বর্তমান)