• অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারে টিকটিকি! অসুস্থ একাধিক পড়ুয়া, বালুরঘাটে বিক্ষোভ
    বর্তমান | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, পতিরাম: অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে মিলল একাধিক টিকটিকি। সেই খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছে কয়েকজন পড়ুয়া। সোমবার এনিয়ে হইচই পড়ে যায় বালুরঘাটের ভাটপাড়া পঞ্চায়েতের বৈদ্যনাথ পাড়ায়। খবর পেয়েই অভিভাবকরা ওই খিচুড়ি থেকে টিকটিকিগুলি তুলে নিয়ে আসেন। শিক্ষিকাদের সামনে বিক্ষোভ দেখান। অভিভাবকদের দাবি, ওই খিচুড়ি খেয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। এরপরই শিক্ষিকারা ওই শিশুদের চিকিৎসকের কাছে নিয়ে যান। যদিও কেউ গুরুতর অসুস্থ হয়নি। আপাতত সকলেই সুস্থ রয়েছে বলে প্রশাসন জানিয়েছে। বিষয়টি খতিয়ে দেখছে প্রশাসন। 

    বালুরঘাটের বিডিও সম্বল ঝা বলেন, বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। ওই দপ্তরের আধিকারিকের মাধ্যমে শিশুদের স্বাস্থ্যের খোঁজখবর নিচ্ছি। এধরনের ঘটনা যাতে আর না ঘটে সেই বিষয়ে তীক্ষ্ণ নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

    ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সহায়িকা লতা বিশ্বাস বলেন, খাবার বিলি হয়ে গিয়েছে। তারপর এক অভিভাবক টিকটিকির বিষয়টি জানান। সঙ্গে সঙ্গেই আমি সব বাড়িতে গিয়ে খবর দিই যাতে কেউ ওই খাবার না খায়। যে ক’জন বাচ্চা অসুস্থবোধ করছিল আমি তাদের চিকিৎসক দেখিয়ে এনেছি। কেউ তেমন অসুস্থ হয়নি। শিশুদের পর্যবেক্ষণে রেখেছি।

    এবিষয়ে অভিভাবক শ্যামল মালি ও সুলেখা দেবনাথ বলেন, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সামনে আবর্জনা ভর্তি। শৌচালয় নেই। এমনকী রান্নার জায়গায় পরিষ্কার পরিচ্ছন্ন নয়। আলো ও ইলেকট্রিক কিছুই নেই। ফলে একেবারে অস্বাস্থ্যকর পরিবেশে অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি চলছে। এনিয়ে বালুরঘাটের সিডিপিও বরকত আলিকে ফোন ও মেসেজ করা হয়। কিন্তু তিনি উত্তর দেননি। 

    অঙ্গনওয়াড়ি কেন্দ্রের তরফে জানা গিয়েছে, তাদের তরফে ৩২ জন শিশু ও চার জন গর্ভবতী মহিলা রয়েছেন। মোট ৩৬ জন কেন্দ্রের খাবার খায়। এদিন সকালে খিচুড়ি ও ডিম দেওয়া হয়। সেই খিচুড়িতেই পাওয়া যায় টিকটিকিগুলি। এনিয়ে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন অভিভাবকরা। তাঁদের দাবি, ওই খিচুড়ি কয়েকজন শিশু খেয়ে নিয়েছে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু কেউই গুরুতর অসুস্থ না হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়নি। এদিকে অস্বাস্থ্যকর পরিবেশে এমন ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন বালুরঘাটের অন্যান্য কেন্দ্রের অভিভাবকরাও।
  • Link to this news (বর্তমান)