• শহরের প্রথম ‘চক্র বাস পরিষেবা’ চালু
    বর্তমান | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর ও শহরতলির বাস যাত্রীদের জন্য সুখবর। মহানগরীর বুকে চালু হল নয়া দু’টি সরকারি বাস রুট। রাজ্যের মুখ্য সচিবালয় নবান্ন থেকে বারাসত রুটে ছুটবে একটি রুটের বাস। অপর রুটের বাসটি অভিনব পরিষেবা দেবে। সেটির পোশাকি নাম হল, ‘সার্কুলার’ বা ‘চক্র রুট’। এই রুটে হাজরা থেকে কালীঘাট, আলিপুর কোর্ট, মোমিনপুর, একবালপুর, আলিপুর চিড়িয়াখানা, পিটিএস, এক্সাইড মোড় হয়ে হাজরায় এসে থামবে। বাসগুলির সামনে ‘এস-৬৮’ বোর্ড ঝুলবে। প্রতি ট্রিপে গোটা যাত্রাপথে মোট ১১ কিলোমিটার পথ অতিক্রম করবে। এই সরকারি বাসের সর্বনিম্ন ভাড়া আট টাকা। সর্বোচ্চ ১১ টাকা। একটি সূত্রের দাবি, সম্প্রতি এক বৈঠকে দক্ষিণ কলকাতার এই অংশে বাড়তি বাস চালানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। তারপর সম্পূর্ণ নতুন এই রুট চালু করল রাজ্যের পরিবহণ দপ্তর।

    বারাসত থেকে সোজাসুজি নবান্নে যাওয়ার বাস ছিল না এতদিন। অথচ এই রুটে সরকারি বাসের চাহিদা প্রবল। যাত্রী সাধারণের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে সোমবার থেকেই নতুন এই রুটে বাস পরিষেবা শুরু হল। এই রুটের পোশাকি নাম ‘ডিএস-ওয়ান’। নবান্ন থেকে বারাসত, এই গোটা যাত্রাপথে ৪৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে বাসটি। সর্বোচ্চ আটটি বাস যাত্রী পরিষেবায় যুক্ত থাকবে বলেও জানা গিয়েছে। বারাসত বাস স্ট্যান্ড থেকে ছেড়ে মধ্যমগ্রাম, বিরাটি মোড়, এয়ারপোর্ট, তেঘড়িয়া, বাগুইআটি, উল্টোডাঙা, বেঙ্গল কেমিক্যাল, বেলেঘাটা বিল্ডিং মোড়, চিংড়িঘাটা, সায়েন্স সিটি, পার্ক সার্কাস, এক্সাইড, পিটিএস হয়ে নবান্নে পৌঁছবে এই রুটের বাসটি। বারাসত থেকে ছাড়ার সম্ভাব্য নির্ঘণ্ট হল–সকাল সাতটা, সাতটা ৪৫ মিনিট, আটটা ১৫ মিনিট, আটটা ৩৫, আটটা ৫০, ন’টা ১৫, সাড়ে ন’টা এবং ১০টা। অন্যদিকে নবান্ন থেকে ছাড়ার সময়সূচি–দুপুর তিনটে, সাড়ে তিনটে, বিকেল চারটে, সাড়ে চারটে, পাঁচটা, পাঁচটা ২০, পাঁচটা ৪০ মিনিট এবং সন্ধ্যা ছ’টা। 

    রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী সোমবার বলেন, ‘সাধারণ মানুষের স্বার্থে নয়া দু’টি রুট চালু করা হল। আশা করছি যাত্রী পরিষেবা বৃদ্ধিতে এই সিদ্ধান্ত প্রভূত সহায়ক ভূমিকা নেবে।’ অন্যদিকে শহরের বুকে এই প্রথম ‘চক্র বাস পরিষেবা’ নিয়ে পরিবহণমন্ত্রী বলেন, ‘রাস্তায় অল্প সময়ের ব্যবধানে যাত্রীদের বাস পরিষেবা নিশ্চিত করতেই এই উদ্যোগ।’
  • Link to this news (বর্তমান)