• মুখ্যসচিবের পদ হারাতেই প্রাইজ পোস্টিংয়ে ৩টি পদ পেলেন ভগবতী প্রসাদ গোপালিকা
    হিন্দুস্তান টাইমস | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • রাজ্যে অবসরপ্রাপ্ত আমলাদের পদ দিয়ে পুরস্কৃত করার ধারা জারি রাখল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার পুরস্কারস্বরূপ সরকারি পদ পেলেন সদ্য অবসরপ্রাপ্ত রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা। মুখ্যমন্ত্রীর উপদেষ্টা ছাড়াও আরও ২টি সরকারি পদ তাঁকে দিলেন মুখ্যমন্ত্রী।

    গত ৩১ অগাস্ট শেষ হয় প্রাক্তন মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার কর্মজীবন। যদিও তিনি অবসর নিয়েছিলেন আগেই। গত ৩১ মে অবসর নেন মুখ্যসচিব। তার পর তাঁর কর্মজীবন ৩ মাস বাড়াতে মোদী সরকারের কাছে আবেদন করেছিল রাজ্য। সেই আবেদন মঞ্জুর হওয়ায় কাজ চালিয়ে যান তিনি। গোপালিকার কার্যকালের মেয়াদ বাড়াতে ফের আবেদন করেছিল রাজ্য। কিন্তু এবার আর কেন্দ্র সম্মতি দেয়নি। যার ফলে শনিবার তাঁকে পদ ছাড়তে হয়। নতুন মুখ্যসচিব হয়েছেন মনোজ পন্থ।

    পদ হারাতেই ভগবতী প্রসাদ গোপালিকাকে নিজের পরামর্শদাতা হিসাবে নিয়োগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান ও রাজ্য জাতীয় সড়ক উন্নয়ন নিগমের ডিরেক্টর হিসাবে নিয়োগ করা হয়েছে তাঁকে। রাজ্যের কর্মিবর্গ দফতরের সচিব জগদীশ প্রসাদ মিনা বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছেন।

    এর আগে রাজ্যের একাধিক পুলিশকর্তা ও আমলাকে অবসরের পর বিশেষ পদ দিয়ে পুরস্কৃত করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই তালিকায় নাম রয়েছে রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি মনোজ মালব্য, প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের। প্রশ্ন উঠছে, পদে থাকাকালীন পেশাদারি দায়বদ্ধতা উপেক্ষা করে সরকারের প্রতি আনুগত্যের জন্যই কি সাধারণ মানুষের করের টাকায় বার বার পুরস্কৃত করা হচ্ছে অবসরপ্রাপ্ত আমলা ও পুলিশকর্তাদের?
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)