• শাসক-বিরোধী সম্মতিতে অপরাজিতা বিল পাস হল বিধানসভায়
    বর্তমান | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার শাসক-বিরোধী সম্মতিতে অপরাজিতা বিল পাস হল বিধানসভায়। এই বিল পেশ করার সময় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই বিল ঐতিহাসিক বিল। সারা ভারতে সকল নির্যাতিতার পরিবারকে সমবেদনা জানাচ্ছি। ধর্ষকের নির্মম শাস্তির প্রয়োজন রয়েছে। ধর্ষণ মানবতার বিরুদ্ধে বড় অভিশাপ বলেও জানান মুখ্যমন্ত্রী। জানান, এই বিল আদতেই মেয়েদের অধিকার রক্ষার লড়াই। আর জি করের নির্যাতিতা মেয়েটির জন্য আমি শোকপ্রকাশ করছি। মমতা আরও বলেন, পুলিস তদন্ত করছিল। গত ১২ তারিখ নির্যাতিতার বাড়িতেও যাই। যা যা তদন্তে উঠে এসেছিল, সেইসব তাঁর মা-বাবার কাছে পাঠান হয়। আমি ওনাদের সঙ্গে ফোনেও কথা বলেছি। রবিবার পর্যন্ত সময় চেয়েছিলাম। কিন্তু আদালত তার আগেই সেই তদন্তভার সিবিআইকে দিয়েছে। আমরা সিবিআইয়ের কাছে বিচার চাই। জানা গিয়েছে, সর্বোচ্চ মৃত্যুদণ্ডের বিধান আনা হয়েছে এই বিলে। আদালতের অনুমতি ছাড়া যাতে মহিলা বা শিশুর পরিচয় সামনে না আসে সেটাও বলা রয়েছে বিলে। সেই ক্ষেত্রেও ৩ থেকে ৫ বছরের সাজার প্রস্তাবও রাখা হয়েছে।

    মমতা বলেন, বাংলাকে অসম্মান করবেন না। কেন্দ্রীয় সরকারই বলছে কলকাতা সবথেকে নিরাপদ শহর। উত্তরপ্রদেশে ৭ লক্ষ, গুজরাতে ৫ লক্ষ নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। তবে একটাও ঘটনা ঘটা উচিত নয়। আমি ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে দুটি চিঠি লিখেছি। চেয়েছিলাম, কেন্দ্রীয় সরকারই এই আইন আনুক। তবে রাজ্য চাইলেও আইন আনতে পারে। এই আইন পাশ হয়ে গেলেই বিশেষ পুলিস বাহিনীও গড়ে তুলবে রাজ্য। আমরা চাই আর জি করের দোষীদের ফাঁসি হোক।

    এদিন উঠে আসে কামদুনি প্রসঙ্গও। মমতা বলেন, কামদুনির সময় তিন সপ্তাহে চার্জশিট হয়েছিল। আপানারা বলেছেন ট্রেনে ধর্ষণ হয়েছে। ট্রেনটা কি আমাদের? ট্রেনের ভিতরে সুরক্ষার দায়িত্ব আরপিএফের। সেটা তাদের ব্যর্থতা। মুখ্যমন্ত্রী বলেন, ৭ জুন, ২০১৩ ঘটনাটি ঘটেছিল। তিন সপ্তাহের মধ্যে সিআইডি চার্জশিট দিয়েছিল। ১০ জুলাই সাপ্লিমেন্টারি চার্জশিটও দেওয়া হয়েছিল। কিন্তু আদালত রায় দেয় ২০১৬-র ২০ জানুয়ারি। আদালত তো আর আমাদের হাতে নেই। সেটাতো আপনাদের হাতেই রয়েছে।

    শেষে বিজেপি বিধায়কদের উদ্দেশে মমতা বলেন, আপনারা যেভাবে আমাকে অপমান করেছেন, আমরা কখনও তেমন প্রধানমন্ত্রীকে করিনি। এরপরই মমতা বলেন, নরেন্দ্র মোদিকে আগে পদত্যাগ করতে বলুন। এই বিল একটা ইতিহাস! প্রধানমন্ত্রী পারেননি। আমরা পারলাম, করে দেখালাম। প্রধানমন্ত্রী দেশের লজ্জা! উনি মেয়েদের রক্ষা করতে পারেননি। আমি ওনার পদত্যাগ দাবি করছি। 
  • Link to this news (বর্তমান)