• ‘চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ম হতে পারে না’, রাজ্যের ভূমিকায় ক্ষুব্ধ আদালত
    প্রতিদিন | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • গোবিন্দ রায়: রাজ্যে সর্বত্র চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে এবার ক্ষোভ প্রকাশ করল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতির কথায়, “সব সীমা পেরিয়ে যাচ্ছে। এভাবে নিয়োগ বন্ধ করে রাখতে পারে না রাজ্য। চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ কখনও নিয়ম হতে পারে না।” আক্ষেপের সুরে বললেন,  “দেশের আর কোথাও এমন হয় না।”

    পুলিশ থেকে শুরু করে পুরসভা, রাজ্যে সর্বত্র চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মী নিয়োগ চলছে বছরের পর বছর। সম্প্রতি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় চুক্তির ভিত্তিতে আদালতের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য। ওই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয় হাই কোর্টে। সেই মামলার শুনানিতে রাজ্যে সর্বত্র চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ নিয়ে উষ্মাপ্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি। তাঁর কথায়, “সিভিক ভলান্টিয়ার, পুরসভা-সহ সর্বত্র চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মী। গোটা দেশে এমনটা কোথাও হয় না। গোটা কর্মশক্তির বেশিরভাগটাই চুক্তিভিত্তিক।” প্রধান বিচারপতি আরও বললেন, “চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ কখনও নিয়ম হতে পারে না। চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ হল ব্যতিক্রম।”

    এর পরই রাজ্যকে একাধিক প্রশ্ন করেন বিচারপতি। তাঁর কথায়, সবাই চুক্তিভিত্তিক হলে ঠিক বা ভুল কাজের দায় কে নেবে? একজন চুক্তিভিত্তিক কর্মী ২৫ বছর ধরে কাজ করছেন অথচ অবসরের সময়কালীন বেতন ২৬ হাজার থেকে ৩২ হাজার টাকা, কেন হবে? তাঁর আরও প্রশ্ন, “একজন সকাল থেকে মাঝরাত পর্যন্ত কাজ করছেন, কিন্তু বেতন ১৪ হাজার টাকা! কীভাবে সম্ভব?” সব মিলিয়ে এই চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে হাই কোর্টে ভর্ৎসনার মুখে রাজ্য।
  • Link to this news (প্রতিদিন)