• ‘বিচার চায় তিলোত্তমা,’ খাবারের বিলে স্লোগান, আর জি কর কাণ্ডে প্রতিবাদ সুইগির
    প্রতিদিন | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যজুড়ে রব একটাই, ‘তিলোত্তমার বিচার চাই।’ গলাছেঁড়া আওয়াজে শহরজুড়ে বাজছে প্রতিবাদের নিনাদ। এরই মাঝে নীরবে নির্যাতিতার পাশে দাঁড়িয়ে বিচারের দাবিতে সরব হল খাবার ডেলিভারি সংস্থা ‘সুইগি’। খাবারের সঙ্গেই খাবারের বিলের মাধ্যমে প্রতিবাদকেও পৌঁছে দেওয়া হচ্ছে ঘরে ঘরে। সুইগির অভিনব প্রতিবাদ ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। যার প্রশংসায় সরব নেটমহল।

    আরজি করে চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে বাংলার পাশাপাশি বিদ্রোহের আগুনে জ্বলে উঠেছে গোটা দেশ। ‘রাত দখল’ থেকে ‘মানব বন্ধন’ ন্যায়ের দাবিতে শহরের জুড়ে চলছে প্রতিবাদ, মিছিল, বিক্ষোভ। এক লহমায় যেন ভাতৃত্বের বন্ধনে জুড়ে গিয়েছে গোটা বাংলা। সমাজের সব স্তরের মানুষ নেমে পড়েছেন রাস্তায়। এরই মাঝে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি খাবারের বিল। খাবার ডেলিভারি সংস্থা সুইগির এই বিলে স্পষ্টভাবে লেখা রয়েছে প্রতিবাদের ভাষা। বিলের একেবারে উপরে যেখানে সাধারণত সংস্থার নাম থাকে, সেখানে লেখা রয়েছে, ‘WE WANT JUSTICE For RG Kar Case’। এছাড়াও বেশকিছু প্রশ্ন তুলে ধরা হয়েছে সেখানে। যেমন, পশ্চিমবঙ্গে মহিলারা কি নিরাপদ? কর্তব্যরত চিকিৎসকরা কি নিরাপদ বাংলায়? বিশেষত মহিলা ডাক্তারদের জীবন কী সংশয়ের মধ্যে? এর পর লেখা হয়েছে ‘#বিচারচায়তিলোত্তমা’।

    তার পর অবশ্য চেনা ছকে খাবারের বিলের অংশ তুলে ধরা হয়েছে। সেখানেই দেখা যাচ্ছে, বিলটি সুইগির। অভিনব এই প্রতিবাদের ভাষা বাড়ি বাড়ি পৌঁছে দিতে সুইগির উদ্যোগের প্রশংসা করেছেন নেটিজেনরা। অনেকেই লিখেছেন, ‘যারা এখনও বাড়িতে বসে রয়েছেন তাঁদেরও উচিত নিজের মতো করে প্রতিবাদে সামিল হওয়া। সুইগির এই প্রতিবাদ সত্যিই অভিনব।’ কেউ বলেছেন, ‘সাধারণ মানুষের পাশাপাশি এভাবে প্রতিটি বেসরকারি সংস্থারও এগিয়ে আসা উচিত এই লড়াইয়ে।’

    এদিকে সময় যত গড়াচ্ছে নির্যাতিতার বিচার চেয়ে প্রতিবাদ ততই তীব্র হচ্ছে রাজ্যে। শহরে ফের রাত দখলের ডাক দিয়েছেন প্রতিবাদীরা। জায়গায় জায়গায় চলছে ধরনা। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজারের কাছে রাতভর আবস্থানে করেন আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা।
  • Link to this news (প্রতিদিন)