• ‘বুদ্ধবাবুও বলেছিলেন আমরা ২৩৫…’ বিধানসভায় মমতাকে মনে করালেন শুভেন্দু
    হিন্দুস্তান টাইমস | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • ধর্ষণ বিরোধী অপরাজিতা বিল। একেবারে কড়া বিল পাশ হল রাজ্য বিধানসভায়। আর সেই বিলের প্রস্তাব রাখার আগে আলোচনায় অংশ নিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেখানেই বক্তব্য রাখার সময় তিনি রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে একেবারে নজিরবিহীন আক্রমণ করেন। তবে রাজ্যের বিরোধী দলনেতা এই বিলে সমর্থন জানিয়েছেন। তবে সেই সঙ্গেই ধর্ষকদের কঠোর শাস্তি বিধানের ক্ষেত্রে সরকারের সদিচ্ছা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। 

    শুভেন্দু অধিকারী বলেন, সংখ্যা শেষ কথা বলে না। শেষ কথা বলে জনগন। বুদ্ধবাবু বলেছিলেন আমরা ২৩৫ তোমরা ৩০। তখন আমিও ছিলাম। এই বিল নতুন কিছু নয়। এই বিল হল আন্দোলন থামাও , সরকার বাঁচাও। নজর ঘোরাও। 

    এরপরই বিস্ফোরক সব অভিযোগ করেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, ৯ অগস্ট ৩৬ ঘণ্টা ডিউটি করিয়ে খুন করা হয়েছে সরকারি কাস্টডিতে। দেশ জুড়ে প্রতিবাদ হচ্ছে। পাকিস্তানের ডাক্তারদের সংগঠন বিবৃতি দিচ্ছে। এই লজ্জা রাখব কোথায়? সরকারি জায়গায় যেভাবে ডিউটিতে ডেকে নিয়ে এসে চিকিৎসক ছাত্রীকে পাশবিক অত্যাচার করে হত্যা করা হয়েছে তার নিন্দা হওয়া উচিত। সারা বিশ্ব থেকে যে প্রতিক্রিয়া আসছে তাতে আমাদের লুকনোর ভাষা নেই। উই ওয়ান্ট জাস্টিস। জাস্টিস ফর আরজি কর। জুনিয়র ডাক্তাররা বসে আছেন সারা রাস্তায়। তাদের দাবি পুলিশ কমিশনারের পদত্যাগ। তাঁকে কি সরানো যায় না? সব ভেঙেচুরে তছনছ করে দিয়েছে। এই বিল সরকার বাঁচাতে। এই বিল দৃষ্টি ঘোরাতে। জানিয়েছেন শুভেন্দু। 

    তবে পালটা জবাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। 

    বিল সম্পর্কে মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, সর্বোচ্চ মৃত্যুদণ্ডের বিধান আনা হয়েছে এই বিলে। আদালতের অনুমতি ছাড়া মহিলা ও শিশুর পরিচয় যাতে সামনে না আসে সেটাও বিলে বলা হয়েছে। এই ক্ষেত্রেও ৩-৫ বছরের সাজার প্রস্তাব রাখছি।

    মমতা বলেন, দেশে ধর্ষণের মতো ঘটনায় শাস্তির সংখ্য়া খুব কম। ৭৬ শতাংশ ক্ষেত্রে পুলিশ তদন্ত করে চার্জশিট পেশ করেছে। মাত্র ২.৫৬ শতাংশ ক্ষেত্রে অপরাধী দোষী সাব্যস্ত হয়েছে।

    বাংলার নামে সবাই কুৎসা করে বেড়াচ্ছেন। এটা করে আপনারা আরজি করের ঘটনাকে লঘু করে দিচ্ছেন। সেই সঙ্গেই মমতা বলেন, আপনারা যেভাবে আমায় অপমান করেছেন, আমরা কখনও আপনাদের প্রধানমন্ত্রীকে করিনি। কখনও ভেবেছেন আমরা যদি ওইভাবে প্রধানমন্ত্রীকে বা স্বরাষ্ট্রমন্ত্রীকে অসম্মান করি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)