• অবস্থান বিক্ষোভ উঠল, সিপি-র পদত্যাগের দাবিতে অনড় চিকিৎসকরা
    এই সময় | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • প্রায় দেড় ঘণ্টা ধরে লালবাজারে পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠক করলেন আরজি কর হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। যদিও, বৈঠকের আলোচনায় ‘সন্তুষ্ট’ নন বলেই তাঁরা জানিয়েছেন। মঙ্গলবার বিকেল থেকেই লালবাজারের কাছে অবস্থান বিক্ষোভ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, বিচারের দাবিতে তাঁদের কর্মবিরতি চলবে বলেই জানিয়ে দেন তাঁরা।

    মঙ্গলবার দুপুরে লালবাজারের কাছে পুলিশ ব্যারিকেড তুলে দেয় আন্দোলনকারীদের জন্য। ব্যারিকেড সরিয়ে তাঁদের অবস্থানের জায়গা থেকে আরও ১০০ মিটার এগিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়। এরপর সেখান থেকে আন্দোলনরত চিকিৎসকদের ২২ জনের একটি প্রতিনিধি দল লালবাজারের ভেতরে যায়। কলকাতা পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করেন তাঁরা। সেখানে তাঁরা তাঁদের দাবি জানিয়ে স্মারকলিপি জমা দেন। এরপর প্রায় দেড় ঘণ্টা লালবাজারের ভেতর তাঁদের সঙ্গে আলোচনা চলে কলকাতা পুলিশের পদস্থ কর্তাদের।

    বৈঠক শেষে বেরিয়ে এসে জুনিয়র ডাক্তাররা বলেন, ‘গত ১৪ তারিখ ও ১২ তারিখের ঘটনা প্রসঙ্গে পুলিশ স্বীকার করে নিয়েছে, এটি তাঁদের ব্যর্থতা। কিন্তু আলোচনার পর কোনও সদুত্তর আমরা পুলিশ কমিশনারের থেকে পাইনি। আমরা আমাদের দাবিতে এখনও অনড় রয়েছি। নৈতিক দায় নিয়ে সিপির পদত্যাগ করা উচিত বলে আমরা মনে করছি।’ এরপরেই জুনিয়র ডাক্তাররা জানান, তাঁরা লালবাজারের কাছে যে অবস্থান বিক্ষোভ করছিলেন সেটা তাঁরা তুলে নিচ্ছেন। তবে, তাঁদের কর্মবিরতি ও আন্দোলন চলতে থাকবে।

    কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগ দাবি করে সোমবার ‘লালাবাজার অভিযান’ করে জুনিয়র ডাক্তাররা। আরজি করে চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনা, পরবর্তীকালে আরজি কর হাসপাতালে হামলার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। পরবর্তীকালে আরজি কর কাণ্ডে তদন্তের সময় প্রমাণ নষ্ট করার প্রসঙ্গ তুলে পুলিশের দিকে অভিযোগের আঙুল তোলেন চিকিৎসকরা। নারকীয় ঘটনার তদন্তে পুলিশ সদর্থক ভূমিকা নেয়নি বলেই দাবি তাঁদের। সেই কারণেই পুলিশ কমিশনারের পদত্যাগের দাবি তুলে সোমবার লালবাজার অভিযান করা হয়।
  • Link to this news (এই সময়)