• সাজানো গাড়িতে হাসপাতাল থেকে কন্যাকে বাড়িতে এনে ফুল-চন্দনে বরণ
    বর্তমান | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, কান্দি: কন্যাসন্তান হওয়ায় খুশি পরিবারের লোকজন। তাই মঙ্গলবার হাসপাতাল থেকে সদ্যোজাত ও প্রসূতিকে ফুল দিয়ে সাজানো গাড়িতে করে বাড়িতে আনলেন পরিবারের লোকজন। বাড়ি পৌঁছনোমাত্র ফুল-চন্দন দিয়ে বরণ করা হল সদ্যোজাতকে। প্রতিবেশীদের মিষ্টি বিলিও করা হল। 

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সালার থানার কান্দরা গ্রামে রাজ্য সড়কের পাশে বছর ৩৫-এর সাহিদ শেখের কাঠের ফার্নিচারের দোকান রয়েছে। বিভিন্ন সামাজিক কাজেও তাঁকে দেখা যায়। বাড়িতে স্ত্রী ও এক পুত্রসন্তান ছাড়াও অনেকে রয়েছেন। গত ১ সেপ্টেম্বর ওই সাহিদ তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী মুক্তিকে সালার গ্রামীণ হাসপাতালে ভর্তি করেন। ওইদিনই এক কন্যাসন্তানের জন্ম দেন মুক্তি। এরপরই বাড়িতে খুশির জোয়ার নেমে আসে। মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়ার সময় কার্যত উৎসবের ছবি দেখা গেল। সেখানে সদ্যোজাতের বাবা সহ অন্যান্যরা হাসপাতালের রোগী থেকে স্বাস্থ্যকর্মীদের মিষ্টি বিলি করেন। ফুল দিয়ে সাজানো গাড়ি হাসপাতালের গেটের সামনে এসে দাঁড়ায়। 

    হাসপাতাল থেকে প্রসূতি বেরতেই গলায় মালা পরিয়ে বরণ করলেন শ্বশুরবাড়ির লোকজন। এরপর ফুল দিয়ে সাজানো গাড়ি কয়েক কিলোমিটার দূরে কান্দরা গ্রামের বাড়িতে গিয়ে থামল। সেখানে আগে থেকেই অপেক্ষায় ছিলেন পরিবার সহ প্রতিবেশীরা। কন্যাসন্তান নিয়ে প্রসূতি গাড়ি থেকে নামতেই তাঁদের ফুল ছড়িয়ে বরণ করা হল। কন্যাসন্তানের কপালে ফুল দিয়ে চন্দনের ফোঁটা দেওয়া হয়। এরপর পাড়া-প্রতিবেশীদের দেদার মিষ্টি বিলি করলেন পরিবারের লোকজন।

    কন্যাসন্তানের বাবা সাহিদ শেখ বলেন, আমরা মহিলাদের সম্মান দিই। বাবা ও মায়ের কাছে ছাড়াও ধর্মগ্রন্থে শিক্ষা পেয়েছি যে, পুরুষদের সমান মহিলাদেরও কদর থাকা উচিত। তাই সমাজে বার্তা দেওয়ার জন্যই কন্যাসন্তানকে ফুল দিয়ে বরণ করে ঘরে তোলা হয়েছে। কন্যাসন্তান জন্ম নেওয়ায় আমার পরিবারের সকলেই খুশি। কন্যাসন্তানের মা বলেন, আমার পাঁচ বছরের এক ছেলে রয়েছে। তাই এবার ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম যেন কন্যাসন্তান হয়। ঈশ্বর আমার সেই আশা পূরণ করেছেন। যেভাবে কন্যাসন্তানকে বরণ করা হয়েছে তাতে শ্বশুরবাড়ির সকলের কাছে আমি কৃতজ্ঞ। শিশুর ঠাকুমা সালেহার বিবি জানান, এই সমাজে কন্যাসন্তানের কদর করা উচিত। সেকারণে ঘরের লক্ষ্মীকে ফুল দিয়ে বরণ করে ঘরে তোলা হয়েছে।
  • Link to this news (বর্তমান)