• লোক সঙ্গীতের সুরে এবার ডেঙ্গু সচেতনতার প্রচার শুরু মহকুমায়
    বর্তমান | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: গ্রামবাংলার প্রিয় লোকসঙ্গীতকেই ডেঙ্গু দমনে হাতিয়ার করল প্রশাসন। মঙ্গলবার থেকে অভিনব প্রচার শুরু করল শিলিগুড়ি মহকুমা পরিষদ।  মহকুমার চারটি ব্লকের হাটবাজার, গ্রামগঞ্জে ডেঙ্গু দমনে লোকসঙ্গীতের মাধ্যমে প্রচার চলবে। দার্জিলিং জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্যদপ্তরের নির্দেশে মঙ্গলবার মাটিগাড়া হাট থেকে এই অভিনব প্রচার শুরু হয়েছে। 

    শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি অরুণকুমার ঘোষ বলেন, পুজোর আগে মহকুমার চারটি ব্লকে ডেঙ্গু নিয়ন্ত্রণই আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। মহকুমার চারটি ব্লকে লোকসঙ্গীতের মাধ্যমে শিল্পীরা হাট-বাজারে প্রচার করবেন। 

    জেলাস্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, প্রতিবছর পুজোর মাসখানেক আগেই ডেঙ্গুর সংক্রমণ মারাত্মক বৃদ্ধি পায়। একমাস পরই পুজো। এই সময়কালকেই ডেঙ্গু সংক্রমণের মোক্ষম সময় হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই পুজোর আগেই ডেঙ্গু রুখতে ময়দানে নেমেছে প্রশাসন।

    দার্জিলিং জেলার মুখ্যস্বাস্থ্য আধিকারিক তুলসী প্রামাণিক বলেন, লোকসঙ্গীত গ্রামবাংলার মানুষের মধ্যে জনপ্রিয়। সেই কারণে ডেঙ্গু দমনে গ্রামগঞ্জের মানুষের কাছে এই সঙ্গীতের মাধ্যমেই প্রচার শুরু হল। মাটিগাড়া বাদে অন্য ব্লকে ডেঙ্গুর খুব একটা প্রভাব নেই। জেলায় সবচেয়ে বেশি ডেঙ্গু মাটিগাড়া ব্লকে। এই বছর এই ব্লকে এখনও পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫২ জন। যদিও গত বছরের তুলনায় তা অনেকটাই কম। তবুও আমরা ঝুঁকি নিতে চাইছি না। তাই ডেঙ্গু দমনে এবং সচেতনতায় আমরা চেষ্টা করছি। আমরা বিভিন্ন পুজোকমিটিগুলোর সঙ্গেও বৈঠক করেছি। মহকুমা পরিষদ ও পুরসভার সঙ্গেও বৈঠক হয়েছে। সকলের সঙ্গে সমন্বয় রেখে ডেঙ্গু মোকাবিলা জারি থাকবে। 

    মহকুমা পরিষদের সভাধিপতি বলেন, এখনও পর্যন্ত মহকুমায় ডেঙ্গু অন্যান্য বছরের মত  মারাত্মক আকার ধারণ করেনি। তবে মাটিগাড়া ব্লকে ডেঙ্গুর সংক্রমণ অনেকটাই বেশি।  চম্পাসারি ও মাটিগাড়া-২ গ্রামপঞ্চায়েতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি। তাই মাটিগাড়া ব্লকেই আমাদের বেশি নজর রয়েছে।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)