• হাওড়া গ্রামীণ জেলার সব থানাতেই এবার সাইবার অপরাধের অভিযোগ নেওয়া শুরু
    বর্তমান | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: এই নিয়ে সাধারণ মানুষকে সচেতন করা চলছিলই। এবার সাইবার অপরাধের অভিযোগ সব থানাতে দায়ের করার ব্যবস্থা করল হাওড়া গ্রামীণ জেলা পুলিস। আর শুধু অপরাধ দায়েরই নয়, এই ধরনের ছোটখাট অভিযোগের নিষ্পত্তিও স্থানীয় থানাগুলোই করবে। তবে বড় অঙ্কের অভিযোগ হাওড়া গ্রামীণ জেলা পুলিসের সদর কার্যালয় পানিয়াড়ায় অবস্থিত সাইবার থানায় পাঠিয়ে দেওয়া হবে। সূত্রের খবর, মাসখানেক ধরে পরীক্ষামূলকভাবে জেলার থানাগুলোতে এই প্রক্রিয়া চালু হয়েছে। প্রতিটি থানার দু’জন পুলিস আধিকারিককে এই বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। আর এতে সাফল্যও মিলেছে।

    গত কয়েক বছরে হাওড়া গ্রামীণ জেলা জুড়ে সাইবার অপরাধের বাড়বাড়ন্ত পুলিসের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া অনেকটাই বেড়ে গিয়েছে। আগে এই ধরনের অভিযোগ জানাতে হলে অভিযোগকারীকে হাওড়া গ্রামীণ জেলা পুলিসের সদর কার্যালয় পানিয়াড়ায় যেতে হতো। এটা অনেকের পক্ষেই সমস্যার হতো। এই সমস্যা দূর করতেই এবার জেলার প্রতিটি থানাতেই অভিযোগ জানানোর ব্যাবস্থা করা হয়েছে।

    হাওড়া গ্রামীণ জেলা পুলিসের এক কর্তা জানান, কোনও ব্যক্তির ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া শুরু হলেই পুলিসের প্রথম কাজ, ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সেই টাকা চলে যাওয়া বন্ধ করা। স্থানীয় থানাগুলিতে এমন অভিযোগ জমা নেওয়া শুরু হওয়ায় পুলিস দ্রুত ব্যাঙ্কের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিতে পারবে। তবে প্রতারণার অঙ্কটি যদি বড় হয় তাহলে সংশ্লিষ্ট থানা সেইসব অভিযোগ পানিয়াড়ায় সাইবার থানায় পাঠিয়ে দেবে। এই প্রসঙ্গে হাওড়া গ্রামীণ জেলা পুলিসের অতিরিক্ত পুলিস সুপার জর্জ অ্যালেন জন জানান, থানাগুলোতে এই প্রক্রিয়া চালু হওয়ার পর থেকে ভালো কাজ হচ্ছে। তবে সাধারণ মানুষকে সাইবার অপরাধ সম্পর্কে সচেতন করার জন্য নিয়মিত প্রচার চালু থাকবে।    
  • Link to this news (বর্তমান)