• বসবে ৩টি সিগন্যাল পোস্ট ও ক্যামেরা,  চালু ওয়ারলেস কন্ট্রোল রুমও
    বর্তমান | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নরেন্দ্রপুরের ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজার উদ্যোগ নেওয়া হচ্ছে। একাধিক জায়গায় বসবে নতুন সিগন্যাল পোস্ট। বসানো হবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাও। বেলাগাম গতিতে গাড়ি চালালেই ট্রাফিক আইন লঙ্ঘনের কেস দেওয়া হবে চালকদের। এর পাশাপাশি, ওয়ারলেস কন্ট্রোল রুম চালু করে নরেন্দ্রপুর থানা এলাকায় যান চলাচলের খোঁজখবর নিচ্ছেন ট্রাফিক বিভাগের আধিকারিকরা। বারুইপুর পুলিস জেলার মধ্যে এই ব্যবস্থাপনা প্রথম চালু হয়েছে এখানেই। 

    ট্রাফিক বিভাগ সূত্রে খবর, রাজপুর সোনারপুর পুরসভার অন্তর্গত পেপসি মোড়, কুমড়োখালি মোড় এবং যুবতীর্থের কাছে নতুন সিগন্যাল বসানো হবে। এই তিনটি মোড় থেকেই বাইপাসে ওঠা যায়। রাস্তার দু’টি লেন দিয়েই অনবরত গাড়ি চলাচল করে। মাঝেমধ্যেই যান চলাচলে বিশৃঙ্খলা তৈরি হয়। তাই বেশ কিছুদিন আগেই এই তিনটি জায়গায় সিগন্যাল বসানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। পুলিস জেলার তরফে তা সরকারের কাছে পাঠানো হয়। প্রস্তাব অনুমোদনও করে দেয় সরকার। কিছুদিনের মধ্যেই সিগন্যালের পোস্ট বসানোর কাজ শুরু হবে বলে খবর। 

    নরেন্দ্রপুর ট্রাফিক গার্ডের আওতাধীন এলাকায় ঢোকার মুখে কামালগাজি ব্রিজের কাছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। কলকাতা পুলিস এলাকায় যে ব্যবস্থা রয়েছে, ঠিক সেটাই এবার নরেন্দ্রপুরে দেখা যাবে। অর্থাৎ, বেলাগাম গতিতে গাড়ি চালালে ওই অটোমেটিক ক্যামেরা সেই গাড়ির নম্বর চিহ্নিত করবে। প্রযুক্তির সাহায্যে সংশ্লিষ্ট চালকের মোবাইলে জরিমানার মেসেজ চলে যাবে। পাশাপাশি,  নরেন্দ্রপুর থানার ১০টি গুরুত্বপূর্ণ  জায়গায় কর্তব্যরত ট্রাফিক পুলিসকে দেওয়া হয়েছে ওয়াকি টকি। এগুলির কন্ট্রোল রুম করা হয়েছে নরেন্দ্রপুর ট্রাফিক গার্ডের অফিসে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)