• রাজ্য সরকারের হেল্থ স্কিমে এবার এল বড় খুশির খবর, মানসিক রোগের চিকিৎসার খরচ মিলবে
    হিন্দুস্তান টাইমস | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • একাধিক সামাজিক প্রকল্প আছে। রাজ্য সরকারি কর্মীদেরও জন্যও আছে নানা সুযোগ সুবিধা। এরপরও রাজ্য় সরকারির কর্মীদের জন্য এল সুখবর। তাও আবার দুর্গাপুজোর আগে। নতুন যে সুবিধা রাজ্য সরকার নিয়ে এসেছে তাতে উপকৃত হবেন বিপুল পরিমাণ সরকারি কর্মচারীরা। নবান্ন থেকে এই খবর মিলেছে। রাজ্যে এখন বড় জ্বলন্ত ইস্যু হল, আরজি কর হাসপাতালের ঘটনা। সেখানে এবার সরকারি কর্মচারীদের মানসিক স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখার সিদ্ধান্ত নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। আগে যা কোনওদিন রাজ্য সরকারি কর্মীরা পেতেন না এবার থেকে তা পাবেন। সেটি হল— মানসিক স্বাস্থ্য সংক্রান্ত খরচ পাবেন রাজ্য সরকারি কর্মীরা।

    নবান্ন সূত্রে খবর, এখন থেকে রাজ্য সরকারি কর্মচারীরা নিউরোসাইকিয়াট্রিক বা স্নায়ুকোষজনিত মানসিক রোগের চিকিৎসার খরচ সরকারি হেল্থ স্কিমে পেয়ে যাবেন। রাজ্য সরকারের অর্থ দফতর থেকে এই মর্মে ইতিমধ্যেই বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এতদিন সরকারি কর্মচারীরা ১৭টি অসুখের জন্য হাসপাতালে ভর্তি না হয়েও আউটডোরে চিকিৎসা করার খরচ পেতেন। এই তালিকায় এবার মানসিক স্বাস্থ্য সংক্রান্ত খরচ পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। এই খবর প্রকাশ্যে আসার পর রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে খুশির হাওয়া বইতে শুরু করেছে।

    ইদানিং দেখা যাচ্ছে, সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে কাজে স্ট্রেস নিতে হচ্ছে। তার ফলে মানুষের মধ্যে স্নায়ুকোষজনিত মানসিক রোগ দেখা দিচ্ছে। যার চিকিৎসার খরচ অনেক বিপুল। সেটা করার ক্ষেত্রে অনেক পরিবার চাপে পড়ে যান। সেখানে রাজ্য সরকারি কর্মচারীদের এই খরচ নিয়ে আর ভাবতে হবে না। সেটা এখন রাজ্য সরকার বহন করবে। যদিও মানসিক অসুস্থতার খরচ এতদিন পেতেন না রাজ্য সরকারি কর্মীরা। এই অসুখে একমাত্র হাসপাতালে ভর্তি হলে খরচ মিলত। কিন্তু এই ধরনের রোগীদের সবসময় হাসপাতালে ভর্তি করতে হয় না। বাড়িতেই চিকিৎসা করা হয়। এবার সেটার খরচ বহন করবে রাজ্য সরকার।

    দুর্গাপুজোর আগে এই বিশেষ চিকিৎসার খবর সামনে আসায় সরকারি কর্মচারীরা খুব খুশি হয়েছেন। এবার থেকে রাজ্য সরকারি কর্মীদের সিজোপ্রেনিয়া বা হ্যালুসিনেশনের মতো ছয় ধরনের নিউরোসাইকিয়াট্রিক বা স্নায়ুকোষজনিত মানসিক রোগের চিকিৎসা আউটডোরে কিংবা বাড়িতে থেকে অথবা চিকিৎসকের চেম্বারে গিয়ে করলেও খরচ পাওয়া যাবে রাজ্য সরকারের হেল্থ স্কিম থেকে। অতীতে এই সুযোগ সুবিধা পেতেন না রাজ্য সরকারি কর্মীরা। এই ধরনের অসুখ এখন খুব বাড়ছে। তা নিয়ে মানুষ সমস্যায় পড়ে যাচ্ছেন। তাই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)