• জাস্টিস চাইবি এত সাহস! মাথাভাঙায় প্রতিবাদকারীদের উপর হামলা তৃণমূলের,মোছা হল লেখা
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদ দেশ জুড়ে। বুধবার রাতে দলে দলে মানুষ রাস্তায় বেরিয়ে পড়েন। জুনিয়র চিকিৎসকদের ডাকে আলো নিভিয়ে চলে প্রতিবাদ। কোচবিহার থেকে কলকাতা সর্বত্র প্রতিবাদ। আর তার মধ্য়েই কোচবিহারের মাথাভাঙায় যে ছবি দেখা গেল তা শিউরে ওঠার মতো। 

    মাথাভাঙায় প্রতিবাদে নেমেছিলেন শিল্পী সাহিত্যিকরা। রাজপথে লেখা হয়েছিল জাস্টিস ফর আরজি কর। আর সেই রাতেই হামলা চালানো হল প্রতিবাদকারীদের উপর। হামলার অভিযোগ তৃণমূলের স্থানীয় নেতাদের বিরুদ্ধে। তৃণমূলের স্থানীয় নেতারা ওই হামলার সময় ছিলেন বলে খবর। 

    ভিডিয়োতে দেখা যায়, তৃণমূলের একেবারে পরিচিত নেতারা ঝাঁপিয়ে পড়েন প্রতিবাদকারীদের উপর। স্থানীয় এক বাম কর্মীকে মারধর করা হয়। সেই সঙ্গেই চলে গালিগালাজ। ওই বামকর্মী অরাজনৈতিকভাবেই এসেছিলেন প্রতিবাদে। তিনি নিজে চিত্রশিল্পী। রাজপথে আল্পনা দিয়েছিলেন। রাস্তায় লেখা ছিল জাস্টিস ফর আরজি কর। সেই জাস্টিস ফর আরজি কর লেখা মুছে দেওয়া হয়। মুছে দেয় তৃণমূলের দাদারা। দাদাগিরির চরম নমুনা। 

    এমনকী এক বয়স্ক ব্যক্তি ও মহিলা ওই শিল্পীকে বাঁচানোর জন্য এগিয়ে আসেন। তাঁরা বলেন, আপনারা মারছেন কেন? তখনও দেখা যায় তৃণমূলের গালিগালাজ। 

    এই কোচবিহারেই প্রতিবাদকারীদের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। তবে কি সেই উসকানিতেই এদিন হামলা চলল মাথাভাঙায়? 

    মাথাভাঙার রাস্তায় সাদা রঙ দিয়ে লেখা হয়েছিল We want justice। তৃণমূলের স্থানীয় নেতারা সেই লেখাও মুছে দেন সাদা রঙ দিয়ে। এখানেই প্রশ্ন নেতাদের নির্দেশেই কি এই ঘটনা হল? যারা এই ভয়াবহ ঘটনা ঘটাল তাদের কি গ্রেফতার করবে পুলিশ? 

    এদিন যখন এই ঘটনা ঘটে মাথাভাঙায় তখন কোচবিহারের সাগরদিঘি চত্বরেও চলছিল প্রতিবাদ কর্মসূচি। খবর পাওয়ার পরে সেখানকার প্রতিবাদকারীরাও ঘটনার তীব্র নিন্দা করেন। 

    বিশ্বজিৎ রায়, তৃণমূলের নেতা বলেন, নন পলিটিকাল ব্যানারে রাজনীতি করছে ওরা। এর পেছনে বিজেপি -সিপিএম রয়েছে। ওরা জাস্টিস চাইছে না। মমতার পদত্যাগ চাইছে ওরা। ক্ষমতা দখলের চেষ্টা চলছে পেছনের দিক থেকে। আমরা চক্রান্ত রুখছি। মারধর প্রসঙ্গে, স্লোগান মোছা প্রসঙ্গে তিনি বলেন, কিছুই তো হয়নি।

    তবে এদিন রাতে আলো নিভেছিল ভিক্টোরিয়ায়। আলো নিভেছিল রাজভবনে। সারি সারি ফ্ল্যাটে। আলো নিভল কলকাতার বস্তি এলাকাতেও। আলো নিভল কোচবিহার থেকে কাকদ্বীপে। প্রতিবাদে গর্জে উঠল কলকাতা। কলকাতায় রাজপথে নেমে এলেন সাধারণ মানুষ। কারোর হাতে মোমবাতি। কারোর হাতে প্রদীপ। সকলেই চাইছেন ন্যায় বিচার। গলায় একটাই স্লোগান উই ওয়ান্ট জাস্টিস।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)