• গঙ্গাসাগর মেলায় বাড়তি বার্জ, উচ্চ ক্ষমতার ফগ লাইট নিয়ে আলোচনা, প্রস্তুতি বৈঠক কাকদ্বীপে
    বর্তমান | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পরবর্তী গঙ্গাসাগর মেলার প্রস্তুতি শুরু করে দিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। বুধবার কাকদ্বীপে আধিকারিকদের নিয়ে বৈঠক করলেন জেলাশাসক সুমিত গুপ্তা এবং সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা। আগামী বছর আরও কী করে ভালো করা যায় এবং নতুন কী কী যুক্ত করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। বিভিন্ন বিভাগের পরামর্শও চাওয়া হয়েছে। তবে সাগরতটের যা হাল, তা নিয়ে চিন্তায় রয়েছে প্রশাসন। সমুদ্রতটকে ব্যবহারযোগ্য করে তুলতে হাতে রয়েছে মাত্র চার মাস। মেলার আগে প্রশাসনের কাছে এটাই বড় চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছে। 

    বৈঠক সূত্রে জানা গিয়েছে, সমুদ্রপাড়ের হাল-হকিকত জানার পাশাপাশি নতুন করে কোথায় কী করা যায়, তার পর্যালোচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তাঁরা সমুদ্র সৈকত পরিদর্শন করে জেলাশাসককে রিপোর্ট দেবেন। এক আধিকারিক বলেন, গঙ্গা আরতি বা মূল অনুষ্ঠান এবার যেখানে করা হয়েছিল, আগামী বছর সেখানে করা যাবে না। ফলে নতুন জায়গা দেখতে হবে। এছাড়াও এবার যে ফগ লাইট লাগানো হয়েছিল, ঘন কুয়াশার কারণে তা খুব একটা কার্যকর হয়নি। তাই আসন্ন মেলার জন্য আরও উচ্চ ক্ষমতা সম্পন্ন আলোর ব্যবস্থা করা যায় কি না, তা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। অতিরিক্ত পুণ্যার্থীর চাপ যাতে লট ৮-এ এসে না পড়ে, তার জন্য আরও দু’টি ছোট বার্জ দেওয়া হতে পারে। তা নিয়ে একপ্রস্থ কথাবার্তা হয়েছে। 

    জেলাশাসক বলেন, কিছু কাজের ডিপিআর তৈরি হচ্ছে। সঠিক সময়েই মুড়িগঙ্গায় ড্রেজিং শুরু হবে। বেশি আগে ড্রেজিং করলে ঠিক হবে না। আবার পলি জমে যাবে। সমুদ্রতটে যেখানে ভাঙন হয়েছে, সেই অংশে কাউকে যেতে দেওয়া হবে না। বাকি জায়গায় যেতে পারবেন পুণ্যার্থীরা। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)