• কলকাতা পুরসভার প্রতিনিধি দল সুইডেন সফরে যাচ্ছে, আনা হবে অত্যাধুনিক পাম্প
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • কলকাতা পুরসভা শহরে আরও উন্নত পরিষেবা দিতে চায়। আর সেই পরিষেবা দিতে এবার সুইডেন সফরে যাচ্ছেন কলকাতা পুরসভার কর্তারা। সেখানের নিকাশি ব্যবস্থা কেমন?‌ এখানে শহর কেমন করে পরিষ্কার রাখা হয়?‌ নাগরিকরা কি কি পরিষেবা পান?‌ এমন নানা প্রশ্নের উত্তর খুঁজতে পুরকর্তাদের সুইডেন সফর। কলকাতা পুরসভা ভাল কাজ করলেও কিছু ক্ষেত্রে নিকাশি পরিষেবা প্রশ্নের মুখে পড়েছে। সদ্য কদিনের নাগাড়ে বৃষ্টিতে শহর জলে থৈ থৈ করতে থাকে। যা নিজে চোখে দেখেছেন মেয়র ফিরহাদ হাকিম।

    এবার এই নিকাশি পরিষেবা শহরবাসীকে আরও ভাল দিতে নিকাশি পাম্প দেখতে সুইডেন সফরে যাচ্ছে কলকাতা পুরসভার এই প্রতিনিধি দল। কেইআইআইপি প্রকল্পের অধীনে দু’টি পাম্প কেনা হচ্ছে। আর সেগুলির কর্মক্ষমতা সরেজমিনে দেখতেই এই সফর বলে সূত্রের খবর। কলকাতা পুরসভা সূত্রে খবর, সেপ্টেম্বর মাসের আগামী সপ্তাহে কয়েকজন পুরসভার অফিসার একসপ্তাহের জন্য এই সুইডেন সফরে যাচ্ছেন। কালীঘাট এবং পুদিরহাটে কলকাতা পুরসভার দু’টি নিকাশি পাম্পিং স্টেশন রয়েছে। সেগুলি সংস্কার করার ক্ষেত্রে এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    কলকাতা পুরসভার এক অফিসার জানান, এই দু’টি পাম্পিং স্টেশন সংস্কার করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছে। কারণ এই পুরনো পাম্পগুলি প্রাচীন আমলের। যা এখন সেভাবে কাজ করতে পারছে না। যেটুকু করছে তাতে বিশেষ লাভ হচ্ছে না নগরবাসীর। তাই এই পুরনো পাম্পগুলি বদলে ফেলে নতুন পাম্প বসানো হবে বলে সিদ্ধান্ত হয়েছে। তাই সুইডেনে গিয়ে সশরীরে ভিজিট করে পাম্প পরীক্ষা করতে হয়। আগেও এই শহরে একাধিকবার বিদেশ থেকে পাম্প এসেছে। আর তখন পুরসভার অফিসারদের পরীক্ষা করার জন্য যেতে হয়েছিল। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এই কাজ করা সম্ভব নয়।

    কলকাতা পুরসভার নিকাশি বিভাগ সূত্রে খবর, এই সফরে সব ঠিকঠাক থাকলে শহরে নিকাশি ব্যবস্থা অত্যন্ত গতি পাবে। তাই সঠিকভাবে না দেখে নিতে পারলে পাম্পগুলি ভারতে চলে আসার পর সেটা পাল্টানোর ক্ষেত্রে নানা জটিলতার সম্মুখীন হতে পারে। তাই খতিয়ে দেখে সম্পূর্ণ সন্তুষ্ট হলেই পাম্পগুলি আনা হবে। আগে নবাব আলি পার্ক পাম্পিং স্টেশনে নিকাশি কাজের জন্য জার্মানি থেকে পাম্প নিয়ে আসা হয়েছিল। কিন্তু তখন কোভিড–পর্ব চলায় অফিসারদের বিদেশে গিয়ে সেগুলি পরখ করা সম্ভব হয়নি। এবার পরিস্থিতি আলাদা। তাই তা করতে হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)