• ‘কলকাতাবাসী, আপনারা ঋতুপর্ণার সঙ্গে যা করলেন...’, বিক্ষোভের চরম নিন্দা টলিপাড়ায়
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ৪ সেপ্টেম্বর রাতে শ্যামবাজারে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন ঋতুপর্ণা সেনগুপ্ত। অভিনেত্রী জমায়েতে পৌঁছতেই তাঁর উদ্দেশে ওঠে ‘গো ব্যাক’ স্লোগান। এমনকি ঋতুপর্ণার উপর চড়াও হন আন্দোলনকারীদের একাংশ। পরিস্থিতি বেগতিক দেখে এলাকা ছাড়তে বাধ্য হন অভিনেত্রী। এই ঘটনায় ঋতুপর্ণার পাশে দাঁড়িয়েছেন টলিউডের অভিনেতারা।

    অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী প্রথম থেকেই আন্দোলনের পক্ষে ছিলেন। তিনিও ঋতুপর্ণাকে ঘিরে এই বিক্ষোভের নিন্দা করে একটি পোস্ট করেন। তিনি লিখেছেন, “ওঁর (ঋতুপর্ণা) মতামত আপনার পছন্দ না-ই হতে পারে। ওঁর তৈরি করা ভিডিয়ো আপনি হয়তো পছন্দ করেননি। ঠিক আছে। আন্দোলনে ‘গো ব্যাক’ স্লোগান তুলেছেন ওঁর উদ্দেশে। সেটাও গ্রহণযোগ্য। তিনিও আপনাদের কথা মেনে নিয়ে এলাকা ছেড়ে চলে যান। কিন্তু ওঁর গাড়ির উপর চড়াও হওয়া কি ঠিক? কী সাংঘাতিক! আমি এর নিন্দা করছি।”

    সুদীপ্তা তাঁর পোস্টে মনে করিয়ে দেন এই আন্দোলন এক মহিলার জন্য। তাঁর কথায়, “আপনারা ভুলে গিয়েছেন আপনারা মহিলাদের জন্য রাত দখল করেছেন?” পোস্টের শেষে তিনি লেখেন, “কলকাতাবাসী, আপনারা যা করলেন ঋতুপর্ণার সঙ্গে, তার আমি চরম নিন্দা করি।”

    পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ও ঘটনার নিন্দা করে লেখেন, “ঋতুপর্ণা সেনগুপ্তর সঙ্গে এই অমানবিক আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছি। সবাই আন্দোলনে সামিল হতে পারেন। কেউ কাউকে আটকাতে পারেন না।” একই সুরে প্রতিবাদ জানিয়েছেন অনন্যা চট্টোপাধ্যায়। তিনি লেখেন, “ঋতুপর্ণা সেনগুপ্তের অপমানের তীব্র সমালোচনা করছি। মানুষকে অনুরোধ করছি, নিজের লড়াইটা বেছে নিন। এখন আমাদের অনেকেই লক্ষ্যভ্রষ্ট করতে চাইবেন। তাঁদের সফল হতে দেবেন না দয়া করে।”

    জীতু কমলও একটি পোস্টে লেখেন, “এটা ঠিক হচ্ছে না। দয়া করে এগুলো করে অতি উৎসাহ দেখাবেন না।”
  • Link to this news (আনন্দবাজার)