• পুজোর অনুদানের অডিট চেয়ে হাই কোর্টে মামলা
    প্রতিদিন | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • গোবিন্দ রায়: দুর্গাপুজোয় ক্লাবগুলিকে মোটা টাকা অনুদান দেয় রাজ্য সরকার। প্রতি বছরই অনুদানের পরিমাণ বাড়ে। কিন্তু সেই অনুদানের সঠিকভাবে অডিট হয় না। এ নিয়ে মামলা হল কলকাতা হাই কোর্টে। বিষয়টি নিয়ে রাজ্যকে নোটিস পাঠানো হচ্ছে।

    ২০১১ সালে ক্ষমতায় আসার পরেই দুর্গাপুজো কমিটিগুলিকে আর্থিক অনুদান দেওয়া শুরু করেন মুখ‌্যমন্ত্রী। প্রথম বছর ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছিল ক্লাবগুলিকে। তার পর করোনার পরে এক ধাক্কায় অনুদানের অঙ্ক দ্বিগুণ করে দেওয়া হয়।  ২০২২ ও ২০২৩ সালে ১০ হাজার টাকা করে বাড়ে অনুদান। গত বছর ক্লাবগুলি ৭০ হাজার টাকা করে অনুদান পায়। এবছর সেই অনুদান বেড়ে হয়েছে ৮৫ হাজার টাকা। পরের বছর অনুদান বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

    এই পরিস্থিতিতে পুজোয় রাজ্যের অনুদানের অডিট চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন মামলাকারী। তাঁর দাবি, রাজ্যে পুজোর অনুদান বেড়েছে। কিন্তু খরচের বিষয়ে সঠিকভাবে অডিট হচ্ছে না! অনুদান মামলার দ্রুত শুনানি চেয়েছেন তিনি। এ প্রসঙ্গে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, “অনেক ক্লাব নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছে?” তার পরই জানান, মামলায় রাজ্যকে নোটিস পাঠান। তাহলে দ্রুত শুনানি সম্ভব হবে।
  • Link to this news (প্রতিদিন)