• কলকাতা জুড়ে দুর্গাপুজোর প্রস্তুতি শুরু, পুলিশের তালিকা পেয়ে রাস্তা মেরামত পুরসভা
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • দুর্গাপুজোর আর বাকি ৩৪ দিন। এখন কলকাতার দুর্গাপুজো কমিটিগুলির বেশিরভাগ মণ্ডপ তৈরির কাজ ৫০ শতাংশ শেষ হয়ে গিয়েছে। বাকি কাজও জোরকদমে চলছে। আর কদিনের মধ্যেই মানুষ রাস্তায় নেমে পড়বে। তখন থেকেই সম্মুখীন হতে হবে যানজটের। দুর্গাপুজোর সময় এই যানজট পৌঁছবে চরমে। এই অবস্থায় শহরকে সচল রাখতে পরিকল্পনা করছে কলকাতা পুলিশ। কারণ শহরে মানুষের জনস্রোত আছড়ে পড়বে। গ্রামবাংলার মানুষজনও শহরে চলে আসেন দুর্গাপুজোর সময়। থিমের মণ্ডপ ও পুজো দেখতে ভিড় জমান। এটা মোকাবিলায় করতেই শুরু হয়েছে কাজ।

    এবার বর্ষা দেরিতে এসেছে। ফলে তা এখনও দেখা যাচ্ছে। তার জেরে শহরের রাস্তার বেহাল দশা হয়েছে। সেটা দেখে কলকাতা পুরসভাকে চিঠি দিয়েছে কলকাতা পুলিশ বলে সূত্রের খবর। কলকাতা পুলিশ শহরের ২৬৪টি রাস্তাকে চিহ্নিত করেছে। আর তা মেরামতির প্রয়োজনীয়তা আছে বলে জানিয়ে দিয়েছে কলকাতা পুরসভাকে। আর তা দেখে রাস্তা মেরামতের কাজ শুরু করেছে পুরসভা। তার মধ্যে এখন আরজি কর হাসপাতালের ঘটনার জেরে বিপুল পরিমাণ মানুষ রাস্তায় নামছেন। রাত জাগছেন। ফলে রাস্তার উপর চাপ বাড়ছে।

    এই আবহে রোজই প্রতিবাদ, আন্দোলন, বিক্ষোভের ঢেউ আছড়ে পড়ছে কলকাতার রাজপথে। তা ঠেকাতে গলদঘর্ম হতে হচ্ছে পুলিশকে। শহর এবং গ্রামবাংলার কয়েকটি ক্লাবের পক্ষ থেকে রাজ্য সরকারের দুর্গাপুজোর অনুদান না নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এই কঠিন পরিস্থিতিতে কলকাতা পুলিশ দুর্গাপুজোর প্রস্তুতিও করছে। যাতে সাধারণ মানুষজনকে বাড়তি পরিষেবা দেওয়া যায়। অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে দুর্গাপুজো শুরু হবে। তাই তার আগে রাস্তাঘাট মেরামত করে ফেলা আশু করণীয় কাজ। তাই লালবাজার দ্রুত তালিকা পাঠিয়ে কলকাতা পুরসভাকে রাস্তা মেরামতের কাজ করতে বলেছে।

    কদিন আগেই শহরের রাস্তাঘাট এবং আলোকসজ্জা নিয়ে কলকাতা পুরসভায় বৈঠক করেন পুর কমিশনার ধবল জৈন। লালবাজারের সঙ্গেও এখন প্রতিনিয়ত শহরের রাস্তার পরিষেবা নিয়ে বৈঠক করছেন পুরসভার কর্তৃপক্ষ। তখনই ২৬৪টি রাস্তার তলিকা তুলে দেওয়া হয় কলকাতা পুরসভাকে। পুলিশের পক্ষ থেকে এই তালিকা তুলে দেওয়া হয়। তবে কলকাতা পুরসভাও ইতিমধ্যেই ১৩১টি রাস্তা সারাই করে ফেলেছে। বাকি কাজও দ্রুত করা হবে। কলকাতা পুরসভার এক অফিসার বলেন, ‘রোজই বৃষ্টি চলছে। তার মধ্যেও গুরুত্বপূর্ণ রাস্তাগুলি মেরামত করে দেওয়া হচ্ছে। কিন্তু শুকানোর সময় পাওয়া যাচ্ছে না। তাই অনেক জায়গাতেই প্যাচওয়ার্ক উঠে যাচ্ছে।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)