• এবার নিরাপত্তার স্বার্থে ৪০ কোটি টাকা বরাদ্দ করল নবান্ন, দ্রুত কাজ শুরু হচ্ছে
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। আর তার জেরে হাসপাতালে নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এই পরিস্থিতিতে এবার রাজ্যের ২৩টি মেডিক্যাল কলেজ এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের মতো পাঁচটি চিকিৎসা কেন্দ্রে নিরাপত্তা পরিকাঠামো গড়তে প্রথম দফায় ৪০ কোটি টাকা বরাদ্দ করল নবান্ন। সুতরাং নিরাপত্তা এবার যে আঁটোসাঁটো করা হচ্ছে তা একপ্রকার স্পষ্ট। এই ৪০ কোটি টাকায় মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে প্রায় ৭ হাজার সিসিটিভি ক্যামেরা লাগানো হবে। আর চিকিৎসক থেকে নার্সদের রেস্ট রুমের ব্যবস্থার পাশাপাশি দু’‌হাজার নিরাপত্তারক্ষী নিয়োগ করা হবে বলে সূত্রের খবর।

    নিরাপত্তা ও পরিকাঠামো নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরে প্রস্তাব পেশ করেছে এই ২৮টি প্রতিষ্ঠান। এখানে উল্লেখ করা হয়েছে, সিসিটিভি ক্যামেরা, পর্যাপ্ত আলো, নিরাপত্তারক্ষী, চিকিৎসকদের নিরাপদে বিশ্রামের ব্যবস্থা, পর্যাপ্ত বিশুদ্ধ পানীয় জল এবং শৌচালয়ের কথা। সেখানেই ৭ হাজার সিসিটিভি বসানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি সিসিটিভি বসানোর প্রস্তাব দিয়েছে— বাঁকুড়া মেডিক্যাল, এনআরএস, এসএসকেএম, মুর্শিদাবাদ মেডিক্যাল, আরামবাগ মেডিক্যাল এবং আরও কয়েকটি হাসপাতাল। এই বিষয়ে ২৮টি প্রতিষ্ঠানকে দ্রুত টেন্ডার কাজের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর।

    সদ্য বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিকিৎসকদের নিরাপত্তা এবং সিসিটিভি, আলো নিয়ে অর্থ বরাদ্দের কথা বলেছেন। আর আগেই নজরদারি জোরালো করতে হাই রেজোলিউশন ক্যামেরা যুক্ত সিসিটিভি ইনস্টল করার সুপারিশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রত্যেকটি হাসপাতালে ‘ডার্ক স্পট’ চিহ্নিত করে সিসিটিভি ক্যামেরা বসানোর কথা বলা হয়েছে। এমনকী হস্টেল এবং নার্সদের কোয়ার্টারের সামনে নানা দিক থেকে সিসিটিভি ক্যামেরা বসানোতে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। ১০৫টি ‘হাই মাস্ট’ আলোর ব্যবস্থার প্রস্তাব দিয়েছিল ৮টি মেডিক্যাল কলেজ হাসপাতাল। পূর্ত দফতর সে কাজ শুরু করছে।

    আরজি কর হাসপাতালে যা ঘটেছে সেটার তদন্ত করতে সিবিআই হিমসিম খাচ্ছে তথ্য না পাওয়ার জন্য। যে সিসিটিভি ওখানে ছিল সেই ফুটেজ দেখেই কলকাতা পুলিশ ধরে ফেলেছিল সঞ্জয় রায়কে। যদি সর্বত্র সিসিটিভি থাকত তাহলে এই ঘটনার কিনারা করতে বিশেষ বেগ পেতে হতো না। চিকিৎসক ও নার্সদের বিশ্রাম করার জন্য ৯২৮টি রেস্ট রুম তৈরির প্রস্তাব দিয়েছিল প্রতিষ্ঠানগুলি। এখনই সেই কাজ শুরু করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। অতিরিক্ত নিরাপত্তারক্ষী আপাতত ২ হাজার নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। পরে সংখ্যা বাড়তে পারে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)