• আরজি কর-কাণ্ডের জেরে এ বার রাজ্য সরকারের দেওয়া পুরস্কার ফেরালেন কাঁথির বিজেপি বিধায়ক
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডে ইতিমধ্যেই রাজ্য সরকার প্রদেয় সম্মান ফেরানোর কথা ঘোষণা করতে শুরু করেছেন শিক্ষক এবং নাট্যব্যক্তিত্বেরা। সেই তালিকায় এ বার শামিল হলেন দক্ষিণ কাঁথির বিজেপি বিধায়ক অরূপকুমার দাস। রাজ্য সরকারের দেওয়া শিক্ষারত্ন পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি।

    ২০১১ সালে পূর্ব মেদিনীপুর জেলা থেকে কাঁথি হাই স্কুলের প্রধানশিক্ষক হিসাবে অরূপ এই পুরস্কার পেয়েছিলেন। ২০১৭ সালে চাকরি থেকে তিনি অবসর নেন। ২০২১ সালে বিজেপিতে যোগদান করে ভোটে দাঁড়ান। জয়ী হয়ে বিধায়ক হন। বৃহস্পতিবার কাঁথিতে শিক্ষক দিবসের অনুষ্ঠানে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পাশে দাঁড়িয়ে পুরস্কার ফেরানোর কথা জানান তিনি। অরূপ বলেন, ‘‘আরজি করের ঘটনার প্রতিবাদে আমি সরকারের দেওয়া এই সম্মান ফিরিয়ে দিলাম। শিক্ষক দিবসের দিনকেই এই ঘোষণার দিন হিসাবে বেছে নিয়েছি।’’

    আলিপুরদুয়ারের অবসরপ্রাপ্ত শিক্ষক পরিমল দে সম্প্রতি আরজি কর-কাণ্ডে রাজ্য সরকারের ভূমিকার প্রতিবাদ জানিয়ে ‘বঙ্গরত্ন’ ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। নাট্যক্ষেত্রে সর্বোচ্চ সম্মাননা ‘দীনবন্ধু মিত্র পুরস্কার’ ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন নাট্যকার চন্দন সেন। ‘অন্ধ আনুগত্য’ না মানার কথা জানিয়ে নাট্য অ্যাকাডেমির দেওয়া সেরা নির্দেশকের পুরস্কার প্রত্যাখ্যানের কথা ঘোষণা করেছেন নির্দেশক বিপ্লব বন্দ্যোপাধ্যায়। বাম জমানার শেষ পর্বে নন্দীগ্রামের ‘হিংসা’, ‘পুলিশি সন্ত্রাস’-সহ বিভিন্ন অভিযোগে সরকারি কমিটি ছেড়ে বেরিয়ে আসা, পুরস্কার প্রত্যাখ্যানের ঘটনা দেখা গিয়েছিল। আরজি কর-কাণ্ডের পর সেই প্রবণতা দেখা গেল নন্দীগ্রামের জেলা পূর্ব মেদিনীপুরে।
  • Link to this news (আনন্দবাজার)