• আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্রাত্য
    আজকাল | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: 'যারা রাজ্য সরকারের পুরস্কার ফেরত দিচ্ছেন আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটে তখন কেন্দ্রের পুরস্কারও ফেরত দেবেন।' আরজি কর আবহে রাজ্যে একের পর এক নাট্য ব্যক্তিত্বের পুরস্কার ফেরত দেওয়া প্রসঙ্গে এ কথা বলেন আরেক নাট্য ব্যক্তিত্ব ও রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

    এর আগে আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানিয়ে উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক কাঞ্চন মল্লিক একটি সভা করেন। সেখানে বিক্ষোভরত চিকিৎসকদের বেতন ও শাসকদলের বিরোধিতা করে যে সমস্ত সরকারি কর্মীরা বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা বোনাস নেবেন কিনা সেই প্রশ্নের পাশাপাশি টলিউডের যে শিল্পীরা এই ঘটনার প্রতিবাদে মিছিল করেছেন তাঁদের প্রসঙ্গও তোলেন।

    প্রশ্ন ছুঁড়ে তিনি বলেন, যে সমস্ত শিল্পীরা সরকারি পুরস্কার নিয়েছেন তাঁরা ফেরত দেবেন তো? যদিও কাঞ্চন পরে তাঁর মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন কিন্তু এরপরেই রাজ্যে একের পর এক রাজ্য সরকারি পুরস্কার পাওয়া নাট্য ব্যক্তিত্ব পুরস্কার ফেরত দেওয়ার কথা ঘোষণা করেন।

    ইতিমধ্যেই ফেরত দিয়েছেন আশিস লাহিড়ী, সঞ্জিতা, অভ্র ঘোষ, চন্দন সেন, বিপ্লব বন্দ্যোপাধ্যায়ের মতো নাট্য ব্যক্তিত্বরা। পুরস্কার ফেরতের কথা ঘোষণা করেছেন আরেক নাট্য ব্যক্তিত্ব সুপ্রিয় দত্তও।

    এই পরিস্থিতিতে বৃহস্পতিবার শিক্ষক দিবসে ব্রাত্য বলেন, তিনি আশাবাদী কেন্দ্রীয় স্তরে এমন কিছু ঘটলেও তাঁরা কেন্দ্রীয় পুরস্কার ফেরত দেবেন।

    এ দিন একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেন ব্রাত্য। যেই নম্বরে শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা তাঁদের বিভিন্ন অভিযোগ জানাতে পারবেন এবং এগুলি নিষ্পত্তির জন্য একটি বিশেষ 'টিম' গঠন করা হয়েছে। একইসঙ্গে নিরবিচ্ছিন্নভাবে যে সমস্ত শিক্ষকেরা ৯ বছর ৬ মাস কাজ করেছেন তাঁদের যাতে অবসরের পর ভাতার ক্ষেত্রে অসুবিধা না হয় সেই বিষয়টিও গুরুত্ব সহকারে দেখা হবে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে শিক্ষার্থীদের উত্তরপত্র নিয়ে যাতে কোনও বিতর্ক না হয় সে জন্য মধ্যশিক্ষা পর্ষদের ডিজি'র লকারে সেগুলি মজুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

    আরজি কর কাণ্ডের পর রাজ্যের বিভিন্ন স্কুলের পড়ুয়াদের সঙ্গে শিক্ষকরাও প্রতিবাদ মিছিল করেছেন। এ দিন ব্রাত্য দাবি করেন, 'আমরা স্কুলগুলিকে আন্দোলনে বাধা দিইনি। বলেছি, আন্দোলন করুন কিন্তু স্কুলের সময়ে করবেন না।'
  • Link to this news (আজকাল)