• ইংরেজিতে শিক্ষক দিবসের অনুষ্ঠান সঞ্চালনা প্রত্যন্ত গ্রামের দুই পড়ুয়ার
    বর্তমান | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরের প্রত্যন্ত গ্রামের জুনিয়র হাইস্কুলের দুই খুদে পড়ুয়া ইংরেজিতে সাবলীলভাবে অনুষ্ঠান সঞ্চালনা করে তাক লাগিয়ে দিল গ্রামবাসীদের। বৃহস্পতিবার বিষ্ণুপুরের চাকদহ জুনিয়র হাইস্কুলে শিক্ষক দিবসের অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব ছিল পড়ুয়াদের হাতেই। আর তা কাজে লাগিয়ে ছাত্রছাত্রীরা যে যার প্রতিভা প্রকাশে উদ্যোগী হয়। অনুষ্ঠান শুরুর আগে সারিবদ্ধ ভাবে দুই লাইনে দাঁড়িয়ে শিক্ষক শিক্ষিকাদের ভিআইপিদের মতো স্বাগত জানানো, পুষ্পার্ঘ নিবেদন করে অভ্যর্থনা জানানো এবং অনুষ্ঠান সঞ্চালনা। সবটাই পড়ুয়ারাই করে। শুধু তাই নয়, প্রত্যন্ত গ্রামের স্কুলের দুই ছাত্রছাত্রী যেভাবে ইংরেজিতে পুরো অনুষ্ঠানটি সাবলীলভাবে সঞ্চালনা করে গ্রামবাসীরা তা দেখে অবাক। 

    বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৌমেন পাল বলেন, ছাত্রছাত্রীদের অভ্যর্থনায় আমরা আপ্লুত। নাচ, গান, আবৃত্তি সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালিত হয়। ইংরেজিতে অনুষ্ঠানের সঞ্চালনা দেখে আমরা নিজেরাও অবাক হয়ে যাই। বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক প্রবীর দত্ত বলেন, আমাদের বিদ্যালয়ে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসে ১২৩ জন ছাত্রছাত্রী রয়েছে। পড়াশোনার পাশাপাশি বেশ কয়েকজনের বিভিন্ন প্রতিভা রয়েছে। ছাত্রছাত্রীদের ইচ্ছেতেই অনুষ্ঠানটিকে কিছুটা অভিনব করা হয়েছে। আমরা তাদের সহযোগিতা করেছি মাত্র। অভিভাবকরাও পাশে দাঁড়িয়েছেন। দুই পড়ুয়া ইংরেজিতে অনুষ্ঠান সঞ্চালনা করেছে। আমরা আপ্লুত হয়েছি। 

    এদিন অনুষ্ঠান সঞ্চলনার দায়িত্বে ছিল ষষ্ঠ শ্রেণির ছাত্রী শিপ্রা দে ও পঞ্চম শ্রেণির ছাত্র আস্তিক দে। দু’জনকেই শুরু থেকে শেষ পর্যন্ত সাবলীল ভাবে মঞ্চে অনুষ্ঠান সঞ্চলনা করতে দেখা যায়। শিক্ষক শিক্ষিকাদের অভ্যর্থনা, বরণ, প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন সহ সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিটি পর্ব মাইক হাতে নিয়ে তারা সঞ্চালনা করে। অন্যান্য পড়ুয়া থেকে শুরু করে, শিক্ষক, শিক্ষিকা এবং অভিভাবক ও সাধারণ গ্রামবাসীরা তা তারিয়ে তারিয়ে উপভোগ করেন। অভিভাবিকাদের মধ্যে মধুমিতা শিট, মানু ধক, সুমিত্রা মাঝি বলেন, আমরা গরিব মানুষ। বিনা পয়সায় গ্রামের স্কুলে ছেলেমেয়েরা পড়ে। টিউশনও দিতে পারিনি। প্রতিভা থাকলেও তার অনুশীলন করানোর মতো আর্থিক সামর্থ্য নেই। কিন্তু এদিন স্কুলে সাংস্কৃতিক অনুষ্ঠানে ছেলেমেয়েদের বিভিন্ন বিষয়ে পরিবেশনা দেখে অবাক হয়ে গিয়েছি। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)