• বাহুবলী থেকে পিরামিড, গণেশ পুজো ঘিরে উন্মাদনা খড়্গপুরে
    বর্তমান | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, খড়্গপুর: খড়্গপুর শহরে গণেশ পুজো নিয়ে উন্মাদনা তুঙ্গে। কোথাও থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে ‘ইজিপ্টের পিরামিড’, আবার কোথাও বাহুবলীর থিমে তৈরি হচ্ছে মণ্ডপ। আজ, শুক্রবার শহরের বিভিন্ন মণ্ডপের উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। এবছর গণেশ পুজোতে রেকর্ড ভিড় হবে বলে মনে করছেন পুজোর উদ্যোক্তারা। জানা গিয়েছে, শুধু খড়গপুর শহরে ছোট বড় একশোর বেশি গণেশ পুজো হচ্ছে। বেশিরভাগ পুজো কমিটি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়াও গণেশ পুজোকে কেন্দ্র করে বিভিন্ন ছোট ব্যবসায়ী পসরা সাজিয়ে বসতে শুরু করেছেন। পাশাপাশি গণেশ পুজোকে কেন্দ্র করে ঢেলে সাজানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। পুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠক করে একগুচ্ছ নির্দেশিকাও দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম, বড় পুজো মণ্ডপগুলিতে পর্যাপ্ত সিসি ক্যামেরার ব্যবস্থা করা। জেলার পুলিস সুপার ধৃতিমান সরকার খড়গপুরের পুজোর প্রস্তুতি খতিয়ে দেখেন। একইসঙ্গে পুলিসের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করেন। তিনি বলেন, সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে নজর দেওয়া হচ্ছে। মহিলাদের সুরক্ষার কথা মাথার রেখে দু’টি উইনার্স টিম থাকছে। যারা এলাকায় টহল দেবে। এছাড়া শতাধিক পুলিস মোতায়েন করা হচ্ছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, খড়গপুরের খরিদা গুরুদুয়ার এলাকায় ‘সাইন স্টার বয়েজ’ ক্লাবের উদ্যোগে গণেশ পুজোর আয়োজন করা হচ্ছে। তাঁদের এবছরের থিম ‘ইজিপ্টের পিরামিড’। তাদের বাজেট প্রায় ১০ লক্ষ টাকা। 

    পুজোর পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া তাঁদের উদ্যোগে থাকছে রক্তদান শিবির ও মহিলাদের সুরক্ষা নিয়ে বিশেষ প্রদর্শনী। অপরদিকে, খড়গপুর শহরের রাবণ পোড়া মাঠে আজাদ বয়েজ ক্লাবের উদ্যোগেও হচ্ছে গণেশ পুজো। তাঁদের থিম ‘পুরোনো দিনের মন্দির’। বিশেষ প্লাইউডের উপর মণ্ডপ সজ্জার কাজ হচ্ছে। তাঁদের বাজেট প্রায় ৮ লক্ষ টাকা। এছাড়া মণ্ডপের পাশে মেলার আয়োজন করা হচ্ছে। পুজো কমিটির সদস্য অনিল কুমার বলেন, প্রচুর ভিড় হবে। ভোগ বিতরণ করা হবে। অন্যদিকে, জুনিয়র গণেশ ফ্রেন্ডস ক্লাবের উদ্যোগেও গণেশ পুজোর আয়োজন করা হয়েছে। এবারে তাদের থিম ‘বাহুবলী’। তাদের উদ্যোগে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হচ্ছে। পুজো কমিটির সদস্য দিবাকর রাও বলেন, খুব যত্ন সহকারে মণ্ডপসজ্জার কাজ হচ্ছে। সাধারণ মানুষকে আমন্ত্রণ জানাচ্ছি। 

    পাশাপাশি, নিউ ইয়ং বয়েজ ক্লাবের উদ্যোগেও গণেশ পুজোর আয়োজন করা হচ্ছে। পাটকাঠি ব্যবহার করে তাঁদের মণ্ডপ সজ্জা হচ্ছে। প্রতিমার সাজও হচ্ছে পাটকাঠি দিয়ে। স্থানীয় সূত্রে আরও জানা গিয়েছে, খড়গপুর শহরের বালাজি মন্দির রোডে সংলগ্ন ওল্ড সেটেলমেন্ট এলাকায় সূর্য্য বয়েজ ক্লাবের উদ্যোগে গণেশ পুজোর আয়োজন করা হয়েছে। এবছর তাঁদের ২৫তম বর্ষ। এবছর তাঁদের থিম শিবমন্দির। দক্ষ শিল্পীরা শিবমন্দির তৈরি করছেন। মণ্ডপ সজ্জার কাজ প্রায় শেষ লগ্নে হচ্ছে। এলাকার বাসিন্দা শিবশঙ্কর শর্মা বলেন, প্রতিবছর জাঁকজমক করে পুজো হয়। এবছর সবচেয়ে বেশি ভিড় হবে বলে মনে হচ্ছে। তবে টানা বৃষ্টির জন্য মণ্ডপ তৈরিতে কিছুটা দেরি হয়ে গিয়েছে।

    এছাড়া খড়গপুর কলেজ মোড়ে উদয়ন সঙ্ঘের উদ্যোগেও গণেশ পুজোর আয়োজন করা হয়েছে। তাঁদের অভিনব মণ্ডপ সজ্জা সকলকে তাক লাগিয়ে দিয়েছে। পুজো কমিটির এক সদস্য বলেন, মণ্ডপ থেকে প্রসাদ বিতরণ করা হবে। আমাদের মণ্ডপ সজ্জা দেখে মানুষ প্রশংসা করছে। 

    এদিন কথা হচ্ছিল খড়গপুরের বাসিন্দা সুতপা বিশ্বাসের সঙ্গে। তিনি বলেন, আগে এত পুজো হতো না। তবে কয়েক বছর ধরে পুজোর সংখ্যা বেড়েছে। ভিন জেলা ও রাজ্য থেকেও মানুষ গণেশ পুজো দেখতে আসেন।  সাইন স্টার বয়েজ ক্লাবের থিম মিশরের পিরামিড।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)