• কারখানার জন্য জমি দিয়েও কাজ না মেলায় বিক্ষোভ স্থানীয়দের
    বর্তমান | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, মানকর: কাজের দাবিতে বৃহস্পতিবার কাঁকসার বাঁশকোপা এলাকায় একটি বেসরকারি ইস্পাত কারখানার সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, বেসরকারি ইস্পাত কারখানা নির্মাণের সময় তাঁরা জমি দিয়েছিলেন। কিন্তু এখন কারখানা কর্তৃপক্ষের কাছে কাজের জন্য একাধিকবার আবেদন করেও কোনও লাভ হচ্ছে না। যদিও কারখানা কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে বারবার বিক্ষোভের ফলে কারখানাকে ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। কারখানায় এমনিতেই কর্মী সংখ্যা অনেক বেশি। অনেক স্থানীয় বাসিন্দাকে কাজে নেওয়া হয়েছে। ঘটনার খবর পেয়ে কাঁকসা থানার পুলিস এলাকায় উপস্থিত হয়। ৫২ জন বিক্ষোভকারীকে এদিন আটকও করা হয়। 

    বৃহস্পতিবার সকালে কারখানার গেটের সামনে এলাকার বাসিন্দারা বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অভিযোগ, তাঁরা স্থানীয় বাসিন্দা হয়েও ওই কারখানায় কাজ পাচ্ছেন না। বদলে বাইরে থেকে শ্রমিক নিয়ে আসা হচ্ছে। স্থানীয় বাসিন্দা রণজিত ঘোষ বলেন, কারখানা কর্তৃপক্ষ আমাদের বারবার মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে। আমরা বিগত তিন বছর ধরে কারখানা কর্তৃপক্ষের বিভিন্ন বিভাগে কাজ করছি। কিন্তু এখন কাজে নেওয়া হচ্ছে না। বিক্ষোভকারীরা বলেন, এই জমিতে এক সময় চাষাবাদ হতো। কারখানায় কাজের সুযোগ পাবে বলেই গ্রামের লোকেরা জমি দান করেছিল। ভেবেছিলাম জমিদাতাদের পরিবারের সদস্যকে কারখানা কর্তৃপক্ষ কাজের সুযোগ দেবে। কিন্তু এখন কারখানাতে কাজ মিলছে না। চাষাবাদের জমিও নেই। ফলে সমস্যায় পড়তে হচ্ছে এলাকার বাসিন্দাদের। 

    স্থানীয়দের অভিযোগ, কারখানায় নতুন অনেক প্রজেক্ট তৈরি হলেও এলাকার বাসিন্দাদের কাজে নেওয়া হচ্ছে না। বাইরে থেকে শ্রমিক আনা হচ্ছে ওই প্রজেক্টগুলিতে কাজ করার জন্য। দীর্ঘদিন ধরে স্থানীয়দের কাজের জন্য কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। কাজ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। এদিন বিক্ষোভের জেরে কারখানায় পণ্যবাহী ট্রাক আটকে যায়। ঘটনার কথা জানতে পেরে উপস্থিত হয় কাঁকসা থানার পুলিস। স্থানীয়দের সঙ্গে পুলিসের বচসাও হয়। পরে ৫২ জন বিক্ষোভকারীকে পুলিস আটক করে। বিক্ষোভকারীদের দাবি, সমস্যার সমাধান না হলে তাঁরা ফের আন্দোলনে নামবেন। • বিক্ষোভ স্থানীয়দের। -নিজস্ব চিত্র 
  • Link to this news (বর্তমান)