• সার্ভে শেষ, হকার নিয়ে আপাতত ধীরে চলো নীতি
    বর্তমান | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরে হকার সমীক্ষার কাজ শেষ হয়েছে। সার্ভেতে নথিভুক্ত হকার সংখ্যা ৫৪ হাজার ১৭৮। এই রিপোর্ট ইতিমধ্যেই জমা পড়েছে। তবে ঠিক হয়েছে, আপাতত হকার নিয়ন্ত্রণ নিয়ে কোনও পদক্ষেপ নেওয়া হবে না। একদিকে দুর্গাপুজোর কেনাকাটা শুরু হয়েছে। অন্যদিকে আর জি কর ঘটনার পর ব্যস্ত সরকার। এই পরিস্থিতিতে ‘ধীরে চলো’ নীতি নিয়ে চলতে চাইছে কলকাতা পুরসভা।  

    জানা গিয়েছে, শহরের বিভিন্ন ফুটপাতে বসা হকারদের নথিভুক্ত করা হয়েছে। তবে যাঁরা রাস্তায় বসে হকারি করছেন তাঁদের এই সমীক্ষার আওতায় নিয়ে আসা হয়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিমধ্যেই একটি রিপোর্ট তৈরি করে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের কাছে জমা দেওয়া হয়েছে। সেই রিপোর্ট টাউন ভেন্ডিং কমিটির কাছেও পেশ হবে। শহরের কোন রাস্তায় কোন ফুটপাতে কে ডালা বা স্টল নিয়ে বসেছেন, তিনি কতটা জায়গা নিয়ে ব্যবসা চালাচ্ছেন, তাঁর নাম, প্যান কার্ড, আধার কার্ড সহ সংশ্লিষ্ট হকারের লোকেশন জিও ট্যাগিং করে এই ডিজিটাল সমীক্ষা হয়েছে। কোন ধরনের হকার বেশি, কতজন কেমন ধরনের ব্যবসা করেন, সেগুলিও পৃথকভাবে রিপোর্টে উল্লেখ করা। হকার জোন বা ভেন্ডিং জোনে ক’জন হকার রয়েছেন, পুরসভার নির্ধারিত ভেন্ডিং জোনের বাইরে নন-ভেন্ডিং জোনে থাকা ফুটপাতে ক’জন হকার ব্যবসা চালাচ্ছেন, সেই তথ্য প্রায় ২৫ পাতার রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পুরসভার এক আধিকারিক বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হকার সার্ভে করার নির্দেশ দিয়েছিলেন। কোনও হকারকে উচ্ছেদ করা আমাদের লক্ষ্য নয়। প্রত্যেককে পুনর্বাসন দেওয়া হবে। কিন্তু এই পরিস্থিতিতে আর জি করের ঘটনার পর পরিস্থিতি অনুকূল নয়। তাই আপাতত হকার রিপোর্ট নিয়ে নাড়াচাড়া করার মতো পরিস্থিতি নেই। যদিও, ওই শীর্ষকর্তার সংযোজন, আর জি করের ঘটনা না ঘটলেও পুজোর আগে কোনও পদক্ষেপ নেওয়া হতো না। কারণ, পুজোর বাজারে হকারদের ব্যবসা হয়। ফলে গরিব মানুষের ক্ষতি হোক এমন কোনও পদক্ষেপ সরকার করত না। উৎসবের মরশুম শেষ হওয়ার পর হকার নিয়ন্ত্রণ তথা পুনর্বাসন সংক্রান্ত পদক্ষেপের পরিকল্পনা ছিল। আপাতত, পুরোটাই চলে গিয়েছে ঠান্ডাঘরে।

    উল্লেখ্য, হকার সমীক্ষায় প্রায় ৬৫০ পুরকর্মীকে নামানো হয়েছিল কলকাতায়। একাধিক টিম তৈরি করে সার্ভে চলে। ১৫ দিনের মধ্যে সমীক্ষা শেষ হয়। তবে সমীক্ষার পর এখনও বেশ কিছু প্রশ্ন রয়ে গিয়েছে। বিশেষ করে শহরে স্থানাভাবের জেরে বাড়তি হকারদের কোথায়, কীভাবে পুনর্বাসন দেওয়া হবে, সেখানে নন-ভেন্ডিং জোনেও ডালা নিয়ে হকার বসে আছেন, সেগুলিকে ভেন্ডিং জোনের আওতায় আনা হবে কি না, সেই বিষয়ে আপাতত সিদ্ধান্ত হয়নি।
  • Link to this news (বর্তমান)