• 'ফেডারেশনের অধিকাংশ কাজই বেআইনি', নারী সুরক্ষায় ফেডারেশনকে কড়া বিজ্ঞপ্তি ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের
    আজকাল | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব সংবাদদাতা: টলিউডের অন্দরে ঘটে চলা একের পর এক অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ালো ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া। অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীদের সুরক্ষার্থে 'সুরক্ষা বন্ধু' কমিটি গঠন করলেন ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাস। এই কমিটিতে লিখিতভাবে বা ইমেলের মাধ্যমে যেখানে অভিযোগ জানানো যাবে বলে জানান তিনি। কিন্তু এর মাঝেই ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে এক বিস্ফোরক মন্তব্য করেন তিনি।

    এই বিষয় ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাস আজকাল ডট ইন-কে বলেছিলেন, "যে সমস্ত অভিযোগ এসেছে এতদিন পুরোটাই সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে বা কানাঘুষোয়। তার মধ্যে ৪০ শতাংশ যৌন হেনস্থার অভিযোগ এসেছে প্রযোজকদের বিরুদ্ধে। আর ৬০ শতাংশ অভিযোগ রয়েছে পরিচালক এবং পরিচালক থেকে প্রযোজকের বিরুদ্ধে।"

    এবার এই 'সুরক্ষা বন্ধু' কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া। বৃহস্পতিবার ডিএইআই-এর তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘"এই ধরনের কমিটির আমাদের ইন্ডাস্ট্রিতে আশু প্রযোজন আছে। কিন্তু সেই কমিটি তৈরি করার ক্ষেত্রেও ন্যূনতম কিছু নিয়মকানুন ও নৈতিক মানদণ্ড থাকা উচিত বলে আমাদের মনে হয়।"

    পরিচালকেরা জানিয়েছেন, ফেডারেশনের তৈরি ১৫ জনের কমিটিতে কাদের কীভাবে এবং কোন প্রক্রিয়ায় নিয়োগ করা হয়েছে তা জানতে চেয়েছেন তাঁরা। ওই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, "সমাজমাধ্যম ও কানাঘুষোয় পাওয়া অভিযোগ থেকে উনি কোন দুর্লভ অঙ্কের মাধ্যমে এই শতাংশের হিসেব করলেন বা কমিটিতে কোন সংখ্যাবিদের সাহায্য উনি নিলেন, তা জানানোরও প্রযোজন বোধ করেননি তিনি।"

    সম্প্রতি 'উইমেন্স ফোরাম অফ স্ক্রিন ওয়ার্কার্স প্লাস' নামক একটি কমিটি তৈরি হয়েছে। ফেডারেশনের কাছে এই কমিটি যাতে রাজ্য মহিলা কমিশনের সঙ্গে পরামর্শ করে অভিজ্ঞ আইনজীবী, মনোবিদ সমাজকর্মীদের নিয়ে একটি কমিটি গঠন করে, সেই প্রস্তাবও রেখেছেন পরিচালকেরা। প্রয়োজনে ফেডারেশনকে সাহায্য করতেও তাদের কোনও আপত্তি নেই বলে জানিয়েছে ডিএইআই।

    আজকাল ডট ইন-কে ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সুদেষ্ণা রায় বলেন, "আমরা কোনও পরিচালকদের আড়াল করার চেষ্টা করছি না। 'সুরক্ষা বন্ধু' গঠনের খবর পেয়ে আমি নিজে স্বরূপ বাবুকে অভিনন্দন জানিয়েছিলাম। কিন্তু সুষ্ঠুভাবে একটা ন্যায্য কমিটি গঠন করা হোক সেখানে প্রত্যেকের অভিযোগ পুঙ্খানুপুঙ্খভাবে শোনা হোক, আমরা এটাই চাই। আর ফেডারেশনের সঙ্গে ডিরেক্টরস গিল্ড যুক্ত আছেন কিনা এই বিষয়ে সন্দেহের তির এসেছে। তাই জানিয়ে রাখি, এইচ ফর্মের মেয়াদ এখনও শেষ হয়নি। আর আমরা কোনও চিঠি দিয়ে এই মেয়াদ শেষ করার কথাও বলিনি। তাই হিসাবটা খুব সহজ বলে আমার মনে হয়।"
  • Link to this news (আজকাল)