• বনধকে সমর্থন করায় সরকারের রোষের মুখে পড়লেন শিক্ষিকা, শোকজ করল শিক্ষা দফতর
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • নবান্ন অভিযানের পরের দিনই পুলিশি অত্যাচারের অভিযোগ তুলে ১২ ঘণ্টার বনধের ডাক দিয়েছিল বিজেপি। সেই বনধ ঘিরে জেলায় জেলায় চলে বিক্ষোভ অবরোধ। বিভিন্ন জায়গায় উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। তবে রাজ্য সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল সরকারি কর্মীদের অফিসে যেতে হবে। কাজকর্ম স্বাভাবিক রাখার জন্য নির্দেশ দিয়েছিল। কিন্তু, সেই নির্দেশ উপেক্ষা করে স্কুলে কাজে যোগ দেননি আমতার একটি প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষিকা। শুধু তাই নয়, বনধের সমর্থনে তিনি সোশ্যাল পোস্টও করেছিলেন।এবার কেন তিনি বিদ্যালয়ে উপস্থিত থাকেননি? তা জানতে চেয়ে শোকজ করা হল ওই শিক্ষিকাকে। ঘটনাটি আমতার সিরাজবাটি চক্রের উদং উত্তরপাড়া প্রাথমিক বিদ্যালয়ে।

    প্রধান শিক্ষিকার নাম নিতু সাহা। বৃহস্পতিবার শিক্ষক দিবসে জেলা শিক্ষা দফতরের কাছ থেকে তিনি কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন। জানা গিয়েছে, সরকারি নির্দেশ উপেক্ষা করে ওই দিন তিনি শুধু অনুপস্থিত ছিলেন তাই নয়, তিনি বনধের সমর্থনেও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। তাতে তিনি লিখেছিলেন, বিদ্যালয়ের ছাত্রীদের সুরক্ষা চাই। মেয়েদের সুরক্ষা চাই। তাদের ইচ্ছাকে মর্যাদা দিতে হবে। সেই দাবিতে বনধকে সমর্থন জানিয়ে স্কুলে কাজে যোগ না দেওয়ার কথা সোশ্যাল মাধ্যমে পোস্ট করেছিলেন ওই শিক্ষিকা। তারপরেই তাঁকে শোকোজ করা হয়েছে। তবে এ বিষয়ে বনধকে সমর্থনের দাবিতেই অনড় রয়েছেন প্রধান শিক্ষিকা। তিনি জানান, নারীদের নিরাপত্তার দাবিতে তিনি বনধকে সমর্থন করেছেন।  ভবিষ্যতে তিনি প্রতিবাদ চালিয়ে যাবেন। শোকজের উত্তর দেবেন বলে জানিয়েছেন। 

    অন্যদিকে, শিক্ষক দিবসে শোকজ পাওয়ায় তিনি শিক্ষা দফতরকে ধন্যবাদ জানিয়েছেন। যদিও জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান জানান, শিক্ষা দফতরের নির্দেশ মেনেই প্রধান শিক্ষিকাকে নোটিশ পাঠানো হয়েছে। উত্তর পাওয়ার পর এ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রসঙ্গত, বনধকে ঘিরে বহু জায়গায় চরম বিক্ষোভ হয়েছিল। এমনকী বিজেপির তরফে স্কুল বাসে উঠে পড়ুয়াদের স্কুলে না গিয়ে সেদিন বাড়ি যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)