• নাকে অক্সিজেনের নল, কঠিন রোগের তোয়াক্কা না করে RG করের বিচার চাইতে রাস্তায় বৃদ্ধ
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • সিওপিডি অ্যাজমা আছে। অক্সিজেন সাপোর্ট ছাড়া এক মুহূর্তও থাকতে পারেন না। তা সত্ত্বেও গত ৪ সেপ্টেম্বরের রাত দখলের কর্মসূচিতে হাতে মোমবাতি নিয়ে রাস্তায় নামতে দেখা গিয়েছিল এক বৃদ্ধকে। এদিকে সঙ্গে সব সময় অক্সিজেন সিলিন্ডার থাকে বলে আগুন তার জন্যে খুবই বিপদজনক। এদিকে ধোঁয়াও তাঁর শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। তবে এই সবের তোয়াক্কা না করেই রাস্তায় নেমে পড়েন বৃদ্ধ। সেই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে ইতিমধ্যেই। দাবি করা হচ্ছে, ঘটনাটি হরিদেবপুরের করুণাময়ী অঞ্চলের।

    ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, সেই বৃদ্ধ হাতে মোমবাতি নিয়ে রিক্সায় বসে। রিক্সার পাদানিতে রয়েছে অক্সিজেন সিলিন্ডার। তিনি খুব কষ্ট করে নিশ্বাস নিচ্ছেন। তার মধ্যেই যেন প্রতিবাদী স্বর রয়েছে। কাঁপা কাঁপা হাতে মোমবাতি মাঝে মাঝে নাড়াচ্ছেন। কখনও আবার রিক্সার একটা দিক ধরছেন। তবে তিনি তাঁর প্রতিবাদ ব্যক্ত করতে রাস্তায় নেমেছেন। যা দেখে কুর্নিশ জানাচ্ছে নেটিজেনরা। এদিকে বাংলা জুড়ে বহু জায়গাতেই ৮ থেকে ৮০ সবাইকে পথে নামতে দেখা যায় গত ৪ তারিখের রাতে। এরই মাঝে বহু জায়গায় হয় অশান্তি।

    রিপোর্ট অনুযায়ী, বুধবার রাতে গড়িয়া মোড়ে জমায়েত চলাকালীন এক মদ্যপ ব্যক্তি মহিলাদের কুকথা বলেন বলে অভিযোগ ওঠে। উত্তেজিত জনতা তাঁকে গ্রেফতার করার দাবিতে সরব হয়। অভিযুক্ত যুবককে পাটুলি থানায় নিয়ে যাওয়া হয়। তবে সেখানে আগত প্রতিবাদীরা তখনও শান্ত হননি। সেই সময় নাকি নেতাজি নগর থানার ওসি সহ তাঁর টিমের ওপর হামলা চালানো হয়েছিল। অভিযোগ, ওসির গাড়ি ভাঙচুর করা হয়, এমনকী পুলিশকে হুমকি ও গালাগালি দেওয়া হয়। এই আবহে ভারতীয় ন্যায় সংহিতা অনুসারে খুনের হুমকি সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। সরকারি সম্পত্তি নষ্ট করার অভিযোগও দায়ের করা হয়েছে। অপরদিকে বারাসতে অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘাত বেঁধেছিল। সেই ঘটনায় ৫ মহিলা সহ ১৮ জনে গ্রেফতার করেছিল পুলিশ। তাদের বিরুদ্ধে খুনের চেষ্টার মতো জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করেছিল পুলিশ। তবে গতকাল আদালত থেকে সেই ১৮ ধৃতকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)