• লক্ষ্মীপুজোর বাজার দখল করেছে প্যাকেটজাত নাড়ু, দাম কত জানুন
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • এই সময়, কাটোয়া: একে নারকেলের দাম আগুন, তার উপর তৈরির ঝক্কি, বিজয়ার পরে নাড়ুতে পাক দেওয়ার প্রবণতা তাই কমছে বাঙালির হেঁসেলে। কিন্তু তাই বলে নাড়ুর কদর কমেনি। তাই বর্তমানে বাজার দখল করেছে প্যাকেটজাত নাড়ু। পুজোর সময় থেকেই এর বিক্রি শুরু হয়ে যায়। বিজয়ার পরে এখন কাটোয়া মহকুমা জুড়ে দেদার বিক্রি হচ্ছে এই নাড়ু। তবে শুধু নারকেল নাড়ু নয়, দোকানো দোকানে মিলছে মুড়ি, তিল, ছোলার তৈরি নাড়ুও।

    বিজয়ার প্রণাম সারতে গেলে বাড়ির দিদিমা, ঠাকুমারা নারকেল নাড়ু দিয়ে মিষ্টি মুখ করাতেন। নারকেল কুড়ে গুড় বা চিনিতে মিশিয়ে আগুনে নেড়ে তৈরি হতো এই নাড়ু। বিজয়ার সঙ্গে ওতপ্রোত ভাবে সেই থেকেই জড়িয়ে এই নাড়ু। তবে বর্তমানে কর্মব্যস্ততা ও আরও নানা কারণে অনকে বাড়িতেই নাড়ু তৈরির পাট উঠেছে। আর এই সুযোগকেই কাজে লাগিয়েছেন ব্যবসায়ীরা। পুজোর মরশুমে নাড়ুতে পাক দিয়ে তা বিক্রি করে ভালোই দু'পয়সা রোজগার হচ্ছে তাঁদের। কাটোয়া শহরের বাসিন্দা নরোত্তম মণ্ডল তো রীতিমতো ছোটোখাটো নাড়ু তৈরির কারখানা খুলে বসেছেন বাড়িতে। তাঁর মা, স্ত্রী-সহ পরিবারের সকলেই এখন নাড়ু তৈরির কাজে ব্যস্ত। এমনকী নাওয়া-খাওয়ারও সময় পাচ্ছেন না বলা যায়। তাঁর কারখানা থেকেই শহরের দোকানে দোকানে চলে যাচ্ছে নাড়ুর প্যাকেট।

    নরোত্তম বলেন, 'আমার বাবা প্রথমে এই নাড়ু তৈরির ব্যবসা শুরু করেন। তাঁর মৃত্যুর পর আমরা ব্যবসার হাল ধরি। এখন সব কিছু কিনে নাড়ু তৈরি করতে অনেক খরচ পড়ে যায়। ঝামেলাও অনেও। মানুষ হাতের কাছে তৈরি জিনিস পেতেই এখন বেশি পছন্দ করে। তাই আমাদের তৈরি নাড়ু দোকানে দোকানে ভালো বিক্রি হচ্ছে। অনেকে বাড়ি থেকেও নিয়ে যাচ্ছেন।' কাটোয়া শহরের ব্যবসায়ী টিঙ্কু মোদক, সঞ্জিত পাল বলেন, 'বিগত কয়েক বছর ধরে তৈরি নাড়ুর চাহিদা বেড়েছে৷ পুজোর কয়েকদিন আগে থেকে বাজারে প্যাকেটজাত নাড়ু চলে আসে৷ ২০ থেকে ২৫ টাকায় এক প্যাকেট নাড়ু বিক্রি হচ্ছে।'

    প্রসঙ্গত, পুজোর মরশুমে বাজারে নারকেলের দাম বেশ চড়া। আকার অনুযায়ী প্রতি পিস নারকেল ৩৫ থেকে ৬০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। আর বাড়িতে নাড়ু তৈরির খরচ অনেক। ঝক্কিও অনেক বেশি। এদিকে, দোকানে মিলছে সস্তায় নাড়ু। তাই চাহিদাও বেশি।
  • Link to this news (এই সময়)